Bangladesh Pratidin

প্রকাশ : ১৬ জুন, ২০১৮ ২০:২১ অনলাইন ভার্সন
ছেলেদের কাছে যে বিষয়গুলো গোপন করে মেয়েরা
অনলাইন ডেস্ক
ছেলেদের কাছে যে বিষয়গুলো গোপন করে মেয়েরা
প্রতীকী ছবি
bd-pratidin

লজ্জা নারীর ভূষণ। এটা মেয়েদের চরিত্র অনুযায়ী স্বাভাবিক এবং মানানসই ও বটে। তাই মেয়েদের ভুবনের একান্ত পরিসরগুলোতে পুরুষের প্রবেশ কিন্তু আজও নিয়ন্ত্রিত। মেয়েদের এমন কিছু গোপন কথা রয়েছে, যা তারা কখনওই পুরুষের সঙ্গে শেয়ার করেন না। পুরুষরাও সচরাচর এই সব প্রসঙ্গের অবতারণা মেয়েদের সঙ্গে করেন না। আমাদের আজকের এই প্রতিবেদনে মেয়েদের গোপন সেই রকম ৪টি বিষয়ের কোঠা উল্লেখ করা হল-

১। তারা কাকে ঈর্ষা করেন, একথা মেয়েরা কখনওই স্পষ্ট করে জানান না। যদি তাদের কোনও ঘনিষ্ঠজন বিষয়টির অবতারণা করেন, তারা সরাসরি তা অস্বীকার করেন।  

২। কয়েকটি প্রসাধন, বিশেষ করে ওয়াক্সিংয়ের মতো বিউটি ট্রিটমেন্টের কথা মেয়েরা পুরুষের কাছে চেপে যান। অবাঞ্ছিত লোমনাশন আজও এক ‘গোপন’ কর্ম।

৩। মাথায় চুল পাকলে তাকে কালো বা স্বাভাবিক রংয়ে রাঙিয়ে নেওয়া তেমন কোনও ব্যাপারই নয় আজ। তবু, কোনও নারী স্বীকার করতে চান না, চুলের কলপ-রহস্য। 

৪। সঙ্গীর সঙ্গে ঘনিষ্ঠ মুহূর্তে কিছু অস্বস্তি হতেই পারে। কিন্তু প্রেমিকা বা সঙ্গিনী সেটা রীতিমতো চেপে যান। দাঁত চেপে সহ্য করেন। যেমন-সঙ্গীর গায়ের অথবা নিঃশ্বাসের দুর্গন্ধ।

ওপরের মন্তব্য বা মতামত তর্কের ঊর্ধ্বে নয়। কিন্তু এতে কেউ দয়া করে মেয়েদের হেয় করার পথ খুঁজবেন না। একথা না মেনে উপায় নেই, মেয়েদের এই তথাকথিত স্বভাবগুলি পুরুষতান্ত্রিক সমাজেরই তৈরি। এর উদ্দেশ্য সম্পূর্ণ আত্মসমর্পণ। মেয়েরা এই কথাগুলি মুখ ফুটে না বললেও পুরুষ সবই জানে।

বিডি-প্রতিদিন/ ই-জাহান

আপনার মন্তব্য

up-arrow