২৫ সেপ্টেম্বর, ২০১৮ ২৩:৫৬

আপনার উন্নতিতে সাহায্য করবে কেমন ভিজিটিং কার্ড?

অনলাইন ডেস্ক

আপনার উন্নতিতে সাহায্য করবে কেমন ভিজিটিং কার্ড?

প্রতীকী ছবি

আমরা প্রায় প্রত্যেকেই ভিজিটিং কার্ডের গুরুত্ব ও ব্যবহার সম্পর্কে ওয়াকিবহাল। ভিজিটিং কার্ড কোন নতুন সম্পর্কের সেতুবন্ধন ঘটাতে সাহায্য করে। কোনও অজ্ঞাত ব্যক্তির সঙ্গে পরিচিত হয়ে উঠতে সাহায্য করতে পারে ভিজিটিং কার্ড। কারণ আপনার সংক্ষিপ্ত পরিচয় লিপিবদ্ধ রয়েছে এই ভিজিটিং কার্ডে। 

অপরিচিত ব্যক্তির উপর প্রভাব ফেলতে হলে, নিজের সম্পর্কে যথাযথ ধারণা তৈরি করতে হলে প্রথমেই তার সামনে নিজেকে সঠিক ভাবে মেলে ধরতে হবে। নিজেকে সংক্ষেপে যথাযথ প্রকাশের কাজটি কিন্তু মোটেই সহজ নয়। কারণ এমন সংক্ষিপ্ত কিন্তু আকর্ষণীয় করে কাজটি সম্পাদন করতে হবে যাতে তার উপর আপনার প্রভাব দীর্ঘস্থায়ী হয়, স্বল্প স্থানে কীভাবে কাজটি সম্পাদন করবেন, আসুন জেনে নেওয়া যাক-


১) ভিজিটিং কার্ড তৈরির পূর্বেই কার্ডটির আকার, সাজসজ্জা, রঙের প্রয়োগ ইত্যাদি সম্পর্কে সচেতন হতে হবে। এই গুলির মাধ্যমেই সম্পর্ক সূত্র দৃঢ় হয়।

২) ভিজিটিং কার্ডের প্রতিটি কোণ ৯০ ডিগ্রী হওয়া উচিত। বিষম কোণযুক্ত ভিজিটিং কার্ড যে কোনও সময়ে সম্পর্কের ভিত দুর্বল করে দিতে পারে।

৩) যে কোনও ধরনের টেলিফোন নম্বর বা যোগাযোগের জন্য ব্যবহৃত মোবাইল নম্বর লেখার জন্য উত্তর-পশ্চিম কোণ এবং উত্তর-মধ্য পর্যন্ত স্থানটি ব্যবহার করুন।

৪) কার্ডের ব্রহ্ম-স্থান অর্থাৎ মাঝ বরাবর নিজের নাম লিখুন। যদি কার্ডের ব্রহ্ম-স্থানে নিজের নাম লেখার জায়গা না থাকে তাহলে পশ্চিম মধ্য থেকে দক্ষিন-পশ্চিম কোণ পর্যন্ত স্থানটিতে নিজের নাম লিখুন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত তাফসীর

সর্বশেষ খবর