১৪ নভেম্বর, ২০১৮ ০৮:২৮

দাঁত ঝকঝকে হবে কলার খোসায়!

অনলাইন ডেস্ক

দাঁত ঝকঝকে হবে কলার খোসায়!

প্রতীকী ছবি

প্রাচীনকালেতো নামীদামী কোম্পানির ব্রাশ কিংবা মাজন ছিলো না। তাহলে কি প্রাচীনকালের মানুষেরা দাঁত মাজতেন না ? এমনটা ভাবার কোনো কারণ নেই। নানান ঘরোয়া পদ্ধতিতে তারা দাঁত পরিষ্কার করতেন।

গবেষকরা জানিয়েছেন, প্রাচীনকালে দাঁত পরিষ্কারক হিসেবে গুহা মানবরা কলার খোসা ব্যবহার করতেন। তাই তারা পরামর্শ দিয়েছেন কলার খোসা দিয়ে দাঁত সাদা করার। কারণ কলার খোসা সত্যিকার অর্থেই বিজ্ঞান সম্মতভাবে দাঁত সাদা করতে সক্ষম। তাই দাঁতের দাগ নিয়ে আর দুঃচিন্তা নয়। ঘরে বসেই নিজের দাঁতগুলোকে রাখুন ঝকঝকে।

কী আছে কলার খোসায়? 
কলার খোসায় আছে প্রচুর পরিমাণে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম আর ম্যাঙ্গানিজের মতো খনিজ উপাদান। আর ওই উপাদানই দাঁতকে সাদা করে তুলার প্রধান হাতিয়ার। এছাড়াও কলার খোসায় আছে প্রচুর ক্যালসিয়াম ও ভিটামিন ডি। ভিটামিন ডি দাঁতকে করে আরও মজবুত।

ব্যবহার বিধি :
১. প্রথমেই বেছে নিন সঠিক কলা। দাঁত সাদা করার জন্য ঠিকভাবে পাকা কলা হওয়া জরুরি। খুব বেশি পাকাও নয়, খুব বেশি কাঁচাও নয়। এমন কলা বেছে নিন যেটি একটু একটু সবুজ কারণ এই ধরনের কলায় পটাশিয়াম থাকে উচ্চমাত্রায়। আর এই পটাশিয়ামই দাঁত সাদা করার দায়িত্ব নেবে।

২. কলা উল্টো করে ছিলে নিন। কলার গায়ে লম্বা লম্বা সুতার মতন আঁশ থাকে। উলটো করে ছিললে এই আঁশগুলো থাকবে খোসার সাথেই।

৩. খোসা থেকে চারকোনা করে দুটি টুকরো কেটে নিন। সুবিধা মতো আকারেই কেটে নিন। চাইলে এই কাটা খোসা ফ্রিজেও সংরক্ষণ করতে পারেন।

৪. সকালে দাঁত ব্রাশ করার পূর্বে এই কলার খোসার ভেতরের অংশটি দিয়ে দাঁত খুব ভালো করে ঘষুন। প্রথম টুকরোটি দিয়ে পুরো এক মিনিট ঘষুন। তারপর সেটা বদলে দ্বিতীয় টুকরোটি দিয়ে আরও এক মিনিট।

৫. দাঁত ঘষা হলে কিছুক্ষণ অপেক্ষা করুন। ১৫ থেকে ২০ মিনিট পরে আপনার নিয়মিত ব্যবহারের টুথ পেস্ট দিয়ে দাঁত মেজে নিন।

গবেষকরা বলছেন, চার থেকে পাঁচ দিন এমন করার পরেই দেখবেন আগের চাইতে অনেক বেশি উজ্জ্বল হয়ে উঠেছে আপনার দাঁত। হলদে ভাব যেমন কমে গেছে, তেমনি কালো ছোপটাও অনেকটাই সরে গেছে।

সতর্কতা : এটা কোনো ম্যাজিক নয়। তাই ভালো ফল পেতে নিয়ম মেনে ব্যবহার করতে হবে।

১. অবশ্যই কমপক্ষে ২ মিনিট ঘষতে হবে যা জরুরি।

২. ঘষার পর অবশ্যই সময় দিতে হবে খনিজগুলো দাঁতে শোষিত হবার।

৩. কলার খোসায় প্রচুর পরিমাণে চিনি থাকে। তাই অবশ্যই দাঁত খুব ভালোভাবে মেজে নিতে হবে। এবং এই কারণেই দিনে ১ বারের বেশি ব্যবহার করা যাবে না।

৪. যাদের দাঁত খুব একটা বেশি হলুদ নয়, তারা সপ্তাহে একবার ব্যবহার করুন। 


বিডি প্রতিদিনি/১৪ নভেম্বর ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর