১২ মার্চ, ২০১৯ ১৮:১৪

মুক্তিযুদ্ধের গল্প সংকলন 'জনগল্প ৭১'র প্রথম খণ্ড

অনলাইন ডেস্ক

মুক্তিযুদ্ধের গল্প সংকলন 'জনগল্প ৭১'র প্রথম খণ্ড

মহান মুক্তিযুদ্ধে যে সাধারণ মানুষেরা যুদ্ধকালীন প্রত্যক্ষ অভিজ্ঞতা অর্জন করেছেন, তাদের অভিজ্ঞতা অনুসন্ধান ও লিপিবদ্ধ করে ধারাবাহিক প্রকাশনার মাধ্যমে পরবর্তী প্রজন্মের কাছে তুলে ধরার পরিকল্পনা গ্রহণ করেছে শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক সংগঠন যুক্ত। ধারাবাহিক এই প্রয়াসের শিরোনাম জনগল্প ৭১। 

২৬টি বাস্তবগল্প সমন্বয়ে জনগল্প ৭১ এর প্রখম খণ্ড সদ্য প্রকাশিত হয়েছে। সংগৃহীত অভিজ্ঞতাসমূহ পরবর্তীতে ধারাবাহিকভাবে প্রকাশ করার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন এর প্রকাশক ও সম্পাদক নিশাত জাহান রানা।

তিনি বলেন, মুক্তিযুদ্ধকালে অর্থাৎ ১৯৭১ সালে যাদের বয়স অন্ততপক্ষে ৫ বছরের ঊর্ধ্বে ছিল তাদের অভিজ্ঞতা দেশব্যাপী অনুসন্ধান ও লিপিবদ্ধ করা ও মুক্তিযুদ্ধ-পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দেয়াই জনগল্প ৭১-এর লক্ষ্য। আমাদের স্বাধীনতার ইতিহাস বোঝার ক্ষেত্রে এই প্রয়াস অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

মুক্তিযুদ্ধের স্মৃতিসংগ্রহের চলমান এই গবেষণা ও তথ্যায়ন উদ্যোগের প্রখম খণ্ডটির প্রকাশ ও কার্যক্রম বৃহত্তর জনমানুষের গোচরে আনার লক্ষ্যে আগামী ২৭ মার্চ বিকাল ৫টায় জাতীয় যাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর