২৫ মার্চ, ২০১৯ ০৯:৫৫

কাজের চাপে অবসাদে ভুগছেন?

অনলাইন ডেস্ক

কাজের চাপে অবসাদে ভুগছেন?

প্রতীকী ছবি

ঘরে আর বাইরে সমানভাবে বাড়ছে কাজের চাপ। অফিসের কাজ সামলে বাড়ির কাজ তো আছেই। এই অবস্থায় মানসিক অবসাদ আমাদের অনেককেই গ্রাস করে। মানসিক অবসাদ থেকে দেখা দেয় নানা ধরনের শারীরিক সমস্যা। 

যেমন- অনিদ্রা, বদহজম। আর শরীর-মন ভালো না থাকলে যে কাজে মন বসবে না, তা আমরা সবাই জানি। তাই রইল মানসিক অবসাদ দূর করার কয়েকটা পরামর্শ-

১। সারাদিন যতটা সম্ভব সক্রিয় থাকুন। কুঁড়েমি করলে অবসাদ আরও পেয়ে বসবে আপনাকে। দিনে কিছুটা সময় অবশ্যই ব্যায়াম করুন। শরীর ফিট থাকলে অনেক চাপ সহ্য করে নিতে পারবেন। 

২। নিজের ক্ষমতা সম্পর্কে সজাগ হোন। আপনার পক্ষে যতটা সম্ভব, ততটাই কাজ করুন। নিজের ক্ষমতার অতিরিক্ত কিছু করতে দেলে লাভের চেয়ে ক্ষতিই বেশি হবে। 

৩। অনেক কাজের চাপ সামলাতে গেলে কাজে মনোনিবেশ করা প্রয়োজন। এক কাজে মন না বসলে কাজে দেরি হয়ে যাবেই। তাই মনঃসংযোগ বাড়াতে নিয়মিত ধ্যান করুন।

৪। শরীর-মন ভালো রাখতে পর্যাপ্ত ঘুমের প্রয়োজন রয়েছে। যতই কাজের চাপ বাড়ুক, দিনে অন্তত আট ঘণ্টা ঘুমোতেই হবে। এতে মন শান্ত থাকবে। কাজে মন দিতে পারবেন। 

৫। ছুটির দিনে অফিসের কাজ থেকে সম্পূর্ণ দূরে থাকুন। সপ্তাহে একটা দিন একটু অলস ভাবেই কাটান। মন ফুরফুরে থাকবে। 

৬। ঘাড়ের ওপর অনেক কাজ চেপে বসে থাকলে দিনের শুরুতেই পুরো দিনটা কী কী করবেন, তা মনে মনে ঠিক করে ফেলুন। সঠিক পরিকল্পনা মেনে এগোলে সব কাজই শেষ হবে। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর

সর্বশেষ খবর