Bangladesh Pratidin

প্রকাশ : ২২ ডিসেম্বর, ২০১৭ ০২:৫১ অনলাইন ভার্সন
আপডেট : ২২ ডিসেম্বর, ২০১৭ ১০:০১
মালয়েশিয়ায় বিদেশী শ্রমিকদের কর প্রদান করবে নিয়োগকর্তারা
মালয়েশিয়া প্রতিনিধি
মালয়েশিয়ায় বিদেশী শ্রমিকদের কর প্রদান করবে নিয়োগকর্তারা
ফাইল ছবি

২০১৮ সালের শুরু থেকে নিয়োগকর্তাদের বিদেশী শ্রমিকদের কর প্রদান করতে হবে। মালয়েশিয়ার মানব সম্পদ মন্ত্রণালয় ২০ ডিসেম্বর বুধবার এক বিবৃতিতে এই নতুন নীতির কথা উল্লেখ করেন। যার ফলে অর্থাৎ কোন বিদেশি কর্মীকে নিজের অর্জিত মজুরি থেকে আর কর দিতে হবে না৷

এই নতুন নীতি বাস্তবায়ন হলে নিয়োগকর্তাদের বিদেশী কর্মীদের তাদের অস্থায়ী কর্মসংস্থান পোষ্ট পাস পুনর্নবীকরণ করা আবশ্যক বহন করতে হবে বলে জানান সংশ্লিষ্টরা। এছাড়াও বিদেশি কর্মীদের ভিসার কর(লেভি) বৃদ্ধি পাবে এবং নিয়োগকৃত কর্মীদের নিয়োগকর্তাকেই সে কর পরিশোধ করতে হবে৷ 

এই নীতিমালার মাধ্যমে মালয়েশিয়ায় নিয়োগকারীরা নতুন বিদেশী কর্মীদের জন্য এবং তাদের অস্থায়ী ওয়ার্ক পারমিট বহির্ভূত কর্মীদের জন্য শুল্ক ফি বহন করতে হবে। এটি বলে যে অর্থ প্রদানের শর্ত "নিয়োগকর্তা আধিকারিক" নামক একটি দলিলের অংশ হবে যা বিদেশী শ্রমিকদের নিয়োগের আগে নিয়োগকর্তাদের স্বাক্ষর করতে হবে। বিদেশী কর্মী লবি সম্পর্কে আইনের শাসন অনুসরণ করতে ব্যর্থ যারা নিয়োগকর্তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে মালেয়শিয়া মন্ত্রণালয় সাফ জানিয়ে দিয়েছে।

মন্ত্রণালয় জানায়, উৎপাদন, নির্মাণ ও সেবা খাতের জন্য পেনিন্সুলার মালয়েশিয়ায় ইমিগ্রেশন ডিপার্টমেন্ট কর্তৃক বিদেশী শ্রমিকদের জন্য লেভি হার নির্ধারিত হয় ১,৮৫০ রিঙ্গিত এর হারে এবং কৃষি ও কৃষি খাতে  ৬৪০ রিঙ্গিত। একটি পরিবারের প্রথম বিদেশী দাসী জন্য লেভেলে ৪১০ রিঙ্গিত, দ্বিতীয় (৫৯০ রিঙ্গিত), তৃতীয় এবং চতুর্থ এবং পরবর্তী ৫৯০ রিঙ্গিত নির্ধারিত হয়।

মন্ত্রণালয় আরো বলছে, এই নীতি মালয়েশিয়ায় বিদেশী শ্রমিক ব্যবস্থাপনার উন্নতির একটি উদ্যোগ।

অন্যান্য উদ্যোগের মধ্যে ২০২০ সালের মধ্যে দেশটির মোট কর্মসংস্থানমূলক হারের জন্য বৈদেশিক কর্মীদের কর্মসংস্থানের ১৫ শতাংশ সীমিত করা এবং বিদেশী কর্মীদের লিজি সিস্টেমের উন্নতির মাধ্যমে কম দক্ষ বিদেশী কর্মীদের প্রবেশের নিয়ন্ত্রণ অন্তর্ভুক্ত।


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত তাফসীর

আপনার মন্তব্য

up-arrow