বুধবার, ২৮ জানুয়ারি, ২০১৫ ০০:০০ টা

ইকোনমিস্টের প্রথম নারী সম্পাদক জ্যানি মিন্টন

ইকোনমিস্টের প্রথম নারী সম্পাদক জ্যানি মিন্টন

যুক্তরাজ্যের ১৭০ বছরের পুরনো সাময়িকী 'দি ইকোনমিস্ট' এর শীর্ষ পদে প্রথম নারী সম্পাদক হিসেবে পেয়েছেন জ্যানি মিন্টন বেডোস। আগামী ২ ফেব্রুয়ারি তিনি বর্তমান সম্পাদক জন মিকলথয়েটের স্থলাভিষিক্ত হবেন। মিকলথয়েট নয় বছর ধরে এ পদে দায়িত্ব পালন করছেন।

মিন্টন বর্তমানে দি ইকোনমিস্টেরই বাণিজ্য বিভাগের সম্পাদক হিসেবে কাজ করছেন। সপ্তাহের ব্যবসা, অর্থনীতি, বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের সম্পাদনা করতে হয় তাকে। এর আগে তিনি এ সাময়িকীর অর্থনীতি বিষয়ক সম্পাদক ছিলেন।

ইকোনমিস্টের ব্যবস্থাপনা পর্ষদের সিদ্ধান্ত অনুসারে, জ্যানির মেয়াদ শুরু হবে ২ ফেব্রুয়ারি থেকে। পর্ষদের চেয়ারম্যান রুপার্ট পেন্যান্ট নতুন সম্পাদকের প্রশংসা করে বলেন, ইকোনমিস্ট ও এর মূল্যবোধের যথার্থ প্রতিনিধি হবেন তিনি। কেননা এ প্রতিষ্ঠানে দীর্ঘদিন কাজ করার অভিজ্ঞতা রয়েছে মিল্টনের।

মিন্টন ১৯৯৪ সালে ইকোনমিস্টে যোগ দেন। এর আগে দুই বছর কাজ করেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলে (আইএমএফে)। সাপ্তাহিকীটির বিক্রি ১১ লাখ থেকে ১৬ লাখে উন্নীত করা তার অন্যতম সাফল্য।

নতুন দায়িত্ব পাওয়া জ্যানির মতে, ইকোনমিস্ট সাংবাদিকতার অন্যতম সেরা প্রতিষ্ঠান, যেখানে অসাধারণ কিছু মানুষ কাজ করেন।

আইএমএফে যোগ দেয়ার আগে তিনি পোল্যান্ডের অর্থমন্ত্রীর উপদেষ্টা ছিলেন। তিনি লেখালেখি করেছেন ইউরোপীয় ইউনিয়নের সম্প্রসারণ, আইএমএফের ভবিষ্যত্ ও বিকাশমান অর্থনীতির পুনর্গঠনসহ অর্থ-বাণিজ্যের নানা বিষয়ে। টেলিভিশন ও রেডিওর আলোচনা অনুষ্ঠানের নিয়মিত অতিথি। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের স্নাতক জ্যানি মিন্টন স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন হার্ভার্ড থেকে।

ইকোনমিস্ট সূত্রে জানা যায়, সম্মানজনক পদটিতে আসীন হতে আবেদন করেন নয় প্রার্থী। এর মধ্যে দুজন ছিলেন ইকোনমিস্টের বাইরের সাংবাদিক।

বিডি-প্রতিদিন/২৮ জানুয়ারি, ২০১৫/মাহবুব

সর্বশেষ খবর