শিরোনাম
৩০ অক্টোবর, ২০১৫ ১১:৩৬

বউ ভাগাভাগির পরামর্শ চীনে!

অনলাইন ডেস্ক

বউ ভাগাভাগির পরামর্শ চীনে!

বর্তমানে চীনে প্রতি ১০০ মেয়ে শিশুর পরিবর্তে ১১৭টি ছেলে শিশু জন্ম নেয়। এছাড়া, গ্রাম থেকে বহু মেয়ে কাজের জন্য শহরে পাড়ি জমাচ্ছে। ফলে বিশেষ করে গ্রামাঞ্চলে বিয়ের জন্য কনে পাওয়া দুষ্কর হয়ে পড়ছে। এ পরিস্থিতিতে দেশটির পুরুষদের বউ ভাগাভাগির পরামর্শ দিয়েছেন একজন অর্থনীতিবিদ। তার এই অভিনব সমাধান চীনে, বিশেষ করে অনলাইনে তীব্র বিতর্ক সৃষ্টি হয়েছে।

সমাধানটি দিয়েছেন চীনের ঝিজাং বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক শি ঝাওশি। তবে সব পুরুষকে নয়, দরিদ্র পুরুষদের স্ত্রী ভাগাভাগি করার পরামর্শ দিয়েছেন তিনি।

তার একটি লেখায় প্রফেসর শি বলছেন, ২০২০ সালের মধ্যে চীনে কনের অভাবে অবিবাহিত পুরুষের সংখ্যা দাঁড়াবে ৩ থেকে ৪ কোটি। ফলে মেয়ে সংকট ক্রমশঃ বাড়তে থাকবে।

"ধনী পুরুষরা পয়সা দিয়ে বউ পেয়ে যাবে, কিন্তু গরীবরা কি করবে? তারা কয়েকজন মিলে একটি মেয়েকে বউ হিসাবে গ্রহণ করতে পারে।"

প্রফেসর শি বলেন, প্রত্যন্ত অনেক দরিদ্র এলাকায় এরকম ঘটনা এখনই ঘটছে। কয় ভাই মিলে একটি মেয়েকে তাদের বউ হিসাবে গ্রহণ করছে। "তারা সুখেই বসবাস করছে।"

চীনের একটি নারী অধিকার নেটওয়ার্কের মুখপাত্র জিং শিওং বলছেন, প্রফেসর শি নারীদের পুরুষের যৌন ক্ষুধা মেটানো এবং বাচ্চা পয়দা করার পুতুল হিসাবে বিবেচনা করছেন। এটা কোন বিবেচনাপ্রসূত সমাধান নয়।

বিডি-প্রতিদিন/৩০ অক্টোবর ২০১৫/ এস আহমেদ

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর