১ নভেম্বর, ২০১৫ ০৯:৫৭

বেলুনে চড়ে তাজমহল দর্শন!

অনলাইন ডেস্ক

বেলুনে চড়ে তাজমহল দর্শন!

প্রেমের এই 'বিস্ময়কর' সৌধ তাজমহলকে কাছ থেকে হয়তো আপনি বেশ কয়েক বার দেখে থাকতেই পারেন। যতবার দেখেছেন, ততবারই নিশ্চয়ই মুগ্ধ হয়েছেন, এর শৈল্পিক সৌন্দর্যে। কিন্তু এবারের সুযোগ হারালে, নিশ্চয় আফসোস করবেন। নভেম্বরে যদি আগ্রা বেড়াতে যাওয়ার পরিকল্পনা থাকে, তাহলে আকাশ থেকে তাজমহলকে উপভোগ করার সুযোগ পাবেন আপনি। হ্যাঁ, পর্যটকদের জন্য হট এয়ার বেলুনে করে তাজমহল দেখানোর ব্যবস্থা করছে ভারতের উত্তরপ্রদেশ সরকার।

উত্তরপ্রদেশ সরকারের পর্যটন দপ্তরের এই অভিনব উদ্যোগের সাক্ষী হতে ইতোমধ্যেই উত্তেজনা তুঙ্গে। আগামী ১৪ থেকে ১৬ নভেম্বর তাজমহলকে আকাশ থেকে দেখার ব্যবস্থা করা হয়েছে। হট এয়ার বেলুনে চাপিয়ে পর্যটকদের দেখানো হবে তাজ। হট এয়ার বেলুনে চড়ে আকাশ থেকে তাজমহল দেখার অনুভূতি নিঃসন্দেহে অভিনব। পর্যটকদের জন্য অস্ট্রেলিয়া, বেলজিয়াম, ফ্রান্স, জার্মানি, স্পেন, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিররাত থেকে ১৫টির বেশি অত্যাধুনিক হয় এমন এয়ার বেলুন নিয়ে এসেছে উত্তরপ্রদেশ পর্যটন দফতর।

উত্তরপ্রদেশ সরকার জানিয়েছে, হট এয়ার বেলুনে চড়িয়ে পর্যটকদের নিয়ে যাওয়া হবে ৩০০ ফুট উপরে। সেখান থেকেই দেখানো হবে তাজমহল। নিরাপত্তার খাতিরে তাজমহল এলাকার আকাশ নো-ফ্লাই জোন। তবে উত্‍‌সবের মৌসুমে পর্যটকদের জন্য ভারতীয় বিমানবাহিনীর থেকে বিশেষ ছাড়পত্র নিয়েছে উত্তরপ্রদেশ সরকার।

পাইলট ছাড়া সর্বোচ্চ ৪ জন যাত্রীকে নিয়ে হট এয়ার বেলুন উড়বে তাজমহলের আকাশে। এই অভিজ্ঞতা চেখে দেখতে প্রত্যেক যাত্রীর মাথাপিছু পড়বে ৮ হাজার রুপি। বুকিং চালু হচ্ছে ১ নভেম্বর থেকে। শুধু তাই নয়, প্রথমে তাজমহলকে আকাশ থেকে দেখানোর পর বেলুন উড়িয়ে নিয়ে যাওয়া হবে লালকেল্লা ও মুঘল যুগের অন্যান্য স্থাপত্যের উপরেও।

বিডি-প্রতিদিন/০১ নভেম্বর, ২০১৫/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর