২৯ নভেম্বর, ২০১৫ ২২:৩২

সুইজারল্যান্ডে পশুর ওপর যৌন নির্যাতন বাড়ছে!

অনলাইন ডেস্ক

সুইজারল্যান্ডে পশুর ওপর যৌন নির্যাতন বাড়ছে!

ইউরোপের অন্যতম শান্তিপ্রিয় মানুষের দেশ সুইজারল্যান্ড। সেখানেই কিনা বিভিন্ন প্রাণীর ওপর যৌন নিপীড়নের হার মারাত্মকভাবে বাড়ছে! আর এর মধ্যে অন্যতম ভিকটিম হচ্ছে ঘোড়া। ২০১৪ সালে দেশটিতে এ ধরনের যৌন নিপীড়নের ১৭০৯টি ঘটনা নথিভুক্ত করা হয়। অথচ এ বছর তা প্রায় দ্বিগুণ বেড়ে ৩২৫১টিতে দাড়িয়েছে।

পশুর ওপর যৌন নির্যাতনের এমন দৃশ্যে হতভম্ব হয়ে পড়েছেন পশু প্রেমীরা। তারা এর প্রতিকার দাবি করেছেন। দেশটির পশু অধিকার নিয়ে কাজ করছে 'টাইয়ার ইম রেকট' নামের একটি সংস্থা বলছে, গত এক দশকে পশুর ওপর যৌন নিপীড়নের ঘটনা তিনগুণেরও বেশি বেড়েছে, যা সুইজ্যারল্যান্ডের জন্য সত্যিই শঙ্কার বিষয়।

সংস্থাটি বলছে, ঘোড়ার ক্ষেত্রে দেখা গেছে ১০ ভাগ ঘটনায় ওদের ওপর চালানো পাশবিকতার জন্য চিকিৎসা দিতে হয়েছে।

পশু অধিকার নিয়ে সোচ্চার ওই সংস্থাটির আইন উপদেষ্টা রুট্টিম্যান বলেন, এই হার থেকেই বোঝা যায় অন্য পশুর ওপরও কী ধরনের পাশবিকতা চালানো হয়। গত বছর ১০৫টি ঘোড়ার ওপর চরম নির্দয় আচরণের ঘটনা নথিভুক্ত করা হয়। যদিও প্রকৃত ঘটনা আরও অনেক বেশি।

সংস্থাটি বলছে, সুইজ্যারল্যান্ডে প্রায় দেড় লাখ লোক ঘোড়া পালনের বিভিন্ন কাজের সঙ্গে যুক্ত। দেশটিতে প্রায় ১৮ হাজার ঘোড়ার খামার রয়েছে।

ইউরোপের এ দেশটির জনসংখ্যা প্রায় ৮০ লাখ। দেশটির দ্য ২০ মিনিউটেন পত্রিকার এক প্রতিবেদনে বলা হচ্ছে, দেশটির প্রায় ১০ হাজার মানুষ পশুর সঙ্গে যৌন সম্ভোগ করে।

বিডি-প্রতিদিন/২৯ নভেম্বর ২০১৫/ এস আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর