শিরোনাম
৯ জানুয়ারি, ২০১৬ ১৮:২০

৬৬ বছর বয়সে জানলেন তিনি 'নারী'!

অনলাইন ডেস্ক

৬৬ বছর বয়সে জানলেন তিনি 'নারী'!

প্রতীকী ছবি

বয়স ৬৬ বছর। কদিন ধরে শারীরিক সমস্যা হচ্ছিল। পেট ক্রমশ ফুলে যাচ্ছিল। গেলেন ডাক্তারের কাছে। এরপর জানতে পারলেন তিনি নাকি 'পুরুষ' নন। একজন নারী। ডাক্তার জানিয়েছেন ওভারিতে সিস্ট হওয়ার ফলেই তাঁর পেট ক্রমশ ফুলে যাচ্ছে। এমনই ঘটনা ঘটেছে হংকংয়ে।

চিকিৎসকরা জানিয়েছেন, এই বিরল ঘটনাকে চিকিৎসা শাস্ত্রে বলা হয় Turner syndrome। বিরল এই জিনঘটিত রোগে আক্রান্ত হন সাধারণত নারীরা। শরীরে ক্রোমোজোমের গঠনে সমস্যা দেখা দেয়। তার জেরে দেখা দেয় বন্ধ্যাত্ব।

হংকংয়ের রোগীর ক্ষেত্রে আবার যোগ হয়েছে অন্য উপসর্গ। তাঁর ছিল congenital adrenal hyperplasia। তার জেরে মুখে ছিল হাল্কা গোঁফ-দাড়ির আভাস। এছাড়াও দেহে ছিল micropenis।

তবে চিকিৎসকরা মনে করছেন, ওই ব্যক্তির ক্ষেত্রে ওভারিয়ান সিস্ট না হলে এই বিরল এবং জটিল রোগ সামনে আসত না।

সাড়ে পাঁচ ফুটের দৈর্ঘ্যের হংকংয়ের ওই বাসিন্দার দেহে টেস্টিস ছিল না। এমনকী পিউবার্টির পর থেকে তাঁর শরীরে কোন বৃদ্ধিও হয়নি। ছোটবেলা থেকেই অনাথ হিসেবে বড় হয়েছেন এই ব্যক্তি।

ডাক্তাররা জানিয়েছেন, পৃথীবিতে তাঁর মতো রোগী দেখা গেছে মাত্র ৬ জন। অন্তত মেডিক্যাল ইতিহাস তাই বলে। এদের দেহে দু'রকমের জিনঘটিত জটিলতা বাসা বাধে। একটি Turner syndrome এবং অন্যটি congenital adrenal hyperplasia। তবে সাধারণত Turner Syndrome দেখা যায় প্রতি আড়াই হাজার থেকে তিন হাজার নারীর মধ্যে মাত্র এক জনের।

স্বাভাবিক ক্ষেত্রে পুরুষদের দেহে XY এবং মহিলাদের দেহে XX ক্রোমোজোম থাকে। কিন্তু Turner Syndrome আক্রান্তদের ক্ষেত্রে থাকে শুধু একটা X ক্রোমোজোম। বাকি X ক্রোমোজোমটি থাকে না। আর তার ফলেই দেখা দেয় যত জটিলতা।

বিডি-প্রতিদিন/০৯ জানুয়ারি, ২০১৬/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর