২১ জানুয়ারি, ২০১৬ ১৬:২১

উগ্রপন্থা রোধে ১৩ হাজার পুরুষের দাঁড়ি কেটে দিয়েছে তাজিকিস্তান!

অনলাইন ডেস্ক

 উগ্রপন্থা রোধে ১৩ হাজার পুরুষের দাঁড়ি কেটে দিয়েছে তাজিকিস্তান!

প্রতীকী

মুসলমান সংখ্যাগরিষ্ঠ প্রতিবেশি দেশগুলোর প্রভাব ও গোড়া ইসলামপন্থা ঠেকাতে তাজিকিস্তানের পুলিশ দেশটির প্রায় ১৩ হাজার পুরুষের দাঁড়ি কেটে দিয়েছে। এখানেই থেমে থাকেনি তারা, এতিহ্যবাহী মুসলিম পোশাক বিক্রি করে এমন ১৬০টির বেশি দোকান তারা বন্ধ করে দিয়েছে বলে আল জাজিরা তাদের এক প্রতিবেদনে আজ জানিয়েছে। প্রেসিডেন্ট ইমমালি রাখমনের নেতৃত্বাধীন বর্তমার তাজিক সরকার দেশটিতে ধর্মীয় নিরপেক্ষতার সম্প্রসারণ ও সংস্কৃতিতে বিদেশি প্রভাব ঠেকানোর প্রচেষ্টার অংশ হিসেবে এসব পদক্ষেপ নিয়েছে বলে খবরে বলা হয়। খবর টাইমস অব ইন্ডিয়ার

আল জাজিরার খবরে বলা হয়, সেক্যুলার প্রেসিডেন্ট ইমমালির সরকারের সংশ্লিষ্ট পদক্ষেপের অংশ হিসেবে মধ্য এশিয়ার মুসলিম সংখ্যাগরিষ্ঠ এই দেশটির পুলিশ তার সতেরশ'র বেশি নারীকে হেডস্কার্ফ পরা বন্ধে আশ্বস্ত করতে সক্ষম হয়েছে। মূলত যুদ্ধবিধ্বস্ত  প্রতিবেশি দেশ আফগানিস্তানের প্রভাব ঠেকাতেই এসব উদ্যোগ নেয়া হচ্ছে।

এদিকে, গত সপ্তাহে তাজিকিস্তানের পার্লামেন্ট আরব ধ্বনিযুক্ত নাম ও ফার্স্ট কাজিনের মধ্যে বিবাহকে নিষিদ্ধ করেছে। যদিও ইসলামে এ ধরনের বিবাহের অনুমতি রয়েছে। এর আগে গত বছর দেশটির সুপ্রিম কোর্ট  একমাত্র নিবন্ধিত ইসলামী রাজনৈতিক দল 'ইসলামিক রেনেসাঁস পার্টি'কে নিষিদ্ধ ঘোষণা করে।  গত বছর দেশজুড়ে কয়েক মাসের সহিংস আন্দোলনের ঘটনায় সরকার এ সিদ্ধান্ত নিয়েছিল। ওই সহিংসতার জন্য সরকার গোড়া ইসলামপন্থাকে দোষারোপ করেছিল।

উল্লেখ্য, প্রেসিডেন্ট ইমমালি ১৯৯৪ সাল থেকে তাজিকিস্তানের ক্ষমতায় অাছেন। তার বর্তমান মেয়াদ ২০২০ সালে শেষ হবে।


বিডি-প্রতিদিন/২১ জানুয়ারি ২০১৬/শরীফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর