৪ মে, ২০১৬ ১৯:২০

চক্ষুগোলকে কম্পিউটার!

অনলাইন ডেস্ক

চক্ষুগোলকে কম্পিউটার!

মার্কিন টেক জায়ান্ট গুগল বরাবরই নতুন কিছু্ করে তাক লাগাতে পছন্দ করে। এরই ধারাবাহিকতায় এবার তারা এমন কিছু একটা করতে যাচ্ছে যা হয়তো অনেকেরই বিশ্বাস হবে না। জানা যায়, গুগল এমন একটি কম্পিউটার তৈরির পরিকল্পনা করছে যা মানুষের চোখের গোলকের মধ্যে স্থাপন করা যাবে!  তবে এ ধরনের যন্ত্রের ভেতরে প্রযুক্তি কী তা অবশ্য জানা যায়নি। গুগল সম্প্রতি এ ধরনের যন্ত্রের প্যাটেন্ট করিয়েছে। প্যাটেন্টের ফাইলিং থেকেই এসব তথ্য পাওয়া যায়।   খবর দ্য ইন্ডিপেনডেন্টের

খবরে বলা হয়, বিশেষ এই যন্ত্রটি চোখের যে অংশটুকু দৃশ্যমান থাকে তার ঠিক পেছনের অংশে স্থাপন করা হবে। এর মাধ্যমে যাদের দৃষ্টিশক্তির সমস্যা আছে তা দূর করার চেষ্টা করা হবে। সেইসঙ্গে এটি আরো কিছু চমৎকার কাজও করবে।

বিশেষ এই কম্পিউটারটিতে স্টোরেজ, লেন্স ও এন্টেনা যুক্ত থাকবে। আর এই এন্টেনা দিয়েই এটিকে বাইরের একটি কম্পিউটারের সঙ্গে সংযোগ স্থাপন করা হবে। আর বাইরের এই কম্পিউটারটিই চোখের ভেতরে স্থাপিত কম্পিউটারটিকে চালিত করবে। অর্থাৎ এটি চোখের ভেতরের কম্পিউটারটিকে তথ্য প্রক্রিয়াজাত ও বিশ্লেষণ করতে সাহায্য করবে। তাছাড়া এর মাধ্যমে চক্ষুগোলকে স্থাপিত ডিভাইসটি চালনা করবে।


বিডি-প্রতিদিন/৪ এপ্রিল ২০১৬/শরীফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর