২৫ মে, ২০১৬ ২০:৩০

থ্রিডি প্রিন্টেড অফিস!

অনলাইন ডেস্ক

থ্রিডি প্রিন্টেড অফিস!

প্রযুক্তির বিস্ময় থ্রিডি প্রিন্টেড বাড়ি, বিভিন্ন ডিজাইন, স্থাপনা, ভাস্কর্য এবং অন্যান্য জিনিসপত্রের কথা আমরা শুনেছি। আর এবার থ্রিডি প্রিন্টেড অফিস! এমন অফিস চালু হয়েছে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে। গত সোমবার সেখানে থ্রিডি প্রিন্টেড অফিস চালু হয়েছে বলে দেশটির কর্তৃপক্ষ জানায়। খবর আরব নিউজের


সৌদির প্রভাবশালী এই সংবাদমাধ্যমটির এক প্রতিবেদনে বলা হয়, থ্রিডি প্রিন্টেড অফিসটি ২০ ফুট উঁচু, ১২০ ফুট লম্বা ও ৪০ ফুট প্রশস্ত।  দেশটির প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রাশিদ আল মাকতৌম নিজ উদ্যোগে এটি তৈরি করিয়েছেন।

খবরে আরো বলা হয়, থ্রিডি প্রিন্টার দিয়ে অফিসটি তৈরি করতে সময় লেগেছে ১৭ দিন।খরচ পড়েছে ১ লাখ ৪০ হাজার ডলার। অফিসটি দুবাই ফিউচার ফাউন্ডেশনের সাময়িক কার্যালয় হিসেবে ব্যবহৃত হবে। অার এটিই হচ্ছে বিশ্বের প্রথম থ্রিডি প্রিন্টেড অফিস।

আরব আমিরাতের মন্ত্রীসভাবিষয়ক মন্ত্রী মোহাম্মেদ আল গেরগাউই এ বিষয়ে বলেন, একটি সাধারণ ভবন নির্মাণে যে সময় লাগে এটি তৈরি করতে তার চেয়ে ৫০-৭০ শতাংশ কম সময় লেগেছে। মজুরিবাবদ খরচও ৫০-৮০ শতাংশ কম হয়েছে। ২০৩০ সাল নাগাদ দেশটির ২৫ শতাংশ ভবন থ্রিডি প্রিন্টার দিয়ে তৈরি হবে বলেও জানান তিনি।


বিডি-প্রতিদিন/২৫ মে ২০১৬/শরীফ

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর