৩০ মে, ২০১৬ ১৪:২৬
আইএসের 'নতুন জীবনবিধি'

দাঁড়ি কামালে ১০০ ডলার জরিমানা!

অনলাইন ডেস্ক

দাঁড়ি কামালে ১০০ ডলার জরিমানা!

মধ্যপ্রাচ্য বিশেষ করে সিরিয়া, ইরাক ও লিবিয়ায় তৎপর জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট আইএসের নিয়ন্ত্রিত ভূখণ্ডের পরিমাণ ধীরে ধীরে কমে আসছে বলে বিভিন্ন খবরে বলা হচ্ছে। যুক্তরাষ্ট্রের কলোরাডোভিত্তিক গবেষণাধর্মী প্রতিষ্ঠান অাইএইচএস ইনকোরপারেশন'র তথ্যানুযায়ী, ২০১৫ সালের ডিসেম্বর থেকে চলতি বছরের মার্চের মধ্যবর্তী সময়ে আইএস নিয়ন্ত্রিত ভূখণ্ডের পরিমাণ প্রায় ২২ শতাংশ হ্রাস পেয়েছে। ফলে গোষ্ঠীটি অর্থ-সংকটে পড়েছে। এ থেকে উত্তরণে নানা ক্ষেত্রের উপর আয়করসহ অন্যান্য ফি অারোপ করছে গোষ্ঠীটি। এরই অংশ হিসেবে নিজেদের নিয়ন্ত্রিত এলাকায় বসবাসরত নারী-পুরুষের জীবনধারার উপর নতুন করে কর আরোপ করা হয়েছে কোম্পানিটির এক বিশ্লেষণে বলা হয়েছে। এর মধ্যে কোনো পুরুষ দাঁড়ি কাটলে তাদেরকে একশ' ডলার জরিমানা, দাঁড়ি ছোটো করলে ৫০ ডলার জরিমানার বিধান আরোপ করা হয়েছে।

এদিকে, নারীদের জন্যও কিছু কিছু ক্ষেত্রে নতুন বিধি জারি করা হয়েছে। যেমন তারা যদি ঐতিহ্যবাহী পোশাক ইজার [এক ধরনের লম্বা কাপড়] সঠিকভাবে পরিধান না করে তাহলে তাদের জন্য ২ ডলার জরিমানা আরোপের বিধান রাখা হয়েছে। সেইসঙ্গে তারা যদি অাঁটসাঁট ক্লোকস [এক ধরনের হাতাবিহীন বোরকা] পরিধান করে তাহলে ২৫ ডলার জরিমানা করা হবে।

কোম্পানির বিশ্লেষণে আরো জানানো হয়, আইএসের নিয়ন্ত্রণাধীন এলাকায় স্থাপিত চেক পয়েন্ট অতিক্রম করার ফিও বাড়িয়ে দেয়া হয়েছে। গত গ্রীষ্মে যা ছিল তিনশ' ডলার তা এখন বাড়িয়ে ছয়শ' থেকে সাতশ' ডলার করা হয়েছে। খবর পিটিআই'র

বিডি-প্রতিদিন/৩০ মে ২০১৬/শরীফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর