৩০ মে, ২০১৬ ২২:৪৭

আটলান্টিক পেরিয়ে ৭০তম জন্মদিন পালন করবেন আলেকজান্ডার

অনলাইন ডেস্ক

আটলান্টিক পেরিয়ে ৭০তম জন্মদিন পালন করবেন আলেকজান্ডার

৬৯ বছরের রোমাঞ্চপ্রিয় যুবক আলেকজান্ডার দোবা তার ৭০তম জন্মদিন পালন করতে আটলান্টিক মহাসাগর পাড়ি দিচ্ছেন।  ৬ হাজার কিলোমিটার সাগরপথ পেরিয়ে জন্মদিনটি পর্তুগালেই কাটাবেন এই পোলিশ অভিযাত্রী। নিউইয়র্ক থেকে ভাসিয়ে দিয়েছেন তার নৌকা। ছোট্ট অনুষ্ঠানে নিউইয়র্ক থেকে তাকে বিদায় জানানো হল।
২০১৫ সালে ন্যাশনাল জিওগ্রাফিক অ্যাডভেঞ্চারে যোগ দিয়ে সবার নজর কেড়েছিলেন। তার আগেই দু বার আটলান্টিক মহাসাগর পার করেছেন।  আটলান্টিক তার খুব চেনা।  প্রথম যাত্রাটি ছিল ২০১০-১১ সালে আফ্রিকার সেনেগাল থেকে দক্ষিণ আমেরিকার ব্রাজিলের শহর আকারু প্রর্যন্ত। দ্বিতীয় অভিযানটি করেছিলেন ২০১৩-১৪ সালে। প্রবল ঝড়ের মওশুমে একা নৌকা নিয়ে পাড়ি দিয়েছিলেন পর্তুগাল থেকে ফ্লোরিডায়৷
অভিযাত্রী আলেকজান্ডারের হিসেবে এবার নিউইয়র্ক থেকে লিসবন পর্যন্ত ৬ হাজার কিলোমিটার পাড়ি দেওয়া কঠিন কাজ। প্রচণ্ড ঠাণ্ডা স্রোত আর হিমেল হাওয়ার মধ্য দিয়ে একা নৌকা নিয়ে যেতে হবে। রোজ আট থেকে বারো ঘণ্টা দাঁড় টানতে হবে। এর জন্য নিজের নৌকা 'ওলো'-কে মনের মতো সাজিয়ে নিয়েছেন।
বাড়িতে রয়েছে নাতি নাতনিরা। দাদুর নতুন কীর্তি দেখতে তারা অধীর আগ্রহে অপেক্ষা করেছে। কোনোভাবেই হারতে চাননা আলেকজান্ডার দোবা। ফুঁসতে থাকা আটলান্টিকের ঢেউ যেন তার কাছে খেলনার মতো। দুরন্ত জলপথ পার করে আগামী ৯ ডিসেম্বর পর্তুগালের রাজধানী লিসবনে পৌঁছাবেন এই অভিযাত্রী।

বিডি-প্রতিদিন/ ৩০ মে ১৬/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর