Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৩ জুন, ২০১৬ ১০:০২
আইএস দমনে গান!
অনলাইন ডেস্ক
আইএস দমনে গান!

ইরাক, সিরিয়া ও লিবিয়ায় তৎপর ইসলামিক স্টেট আইএস দমনে যেখানে বিশ্বের পরাক্রম দেশগুলো তাদের সর্বশক্তি প্রয়োগ করেও  সফলতা পাচ্ছে না সেখানে হিন্দি গানের মাধ্যমে এই গোষ্ঠীটিকে দমন করা যাবে! এমনই এক উদ্যোগ গ্রহণ করেছে ব্রিটিশ সেনারা। গোষ্ঠীটিকে দমনে বলিউড ছবির কুরুচিপূর্ণ গান দেখানোর সিদ্ধান্ত নেয়া হয়।


ইসলাম ধর্মে‌ গানবাজনা নিষিদ্ধ। এ কারণে আইএস সদস্যরা এ থেকে দূরে থাকেন। তাই লিবিয়ার আইএস অধ্যুষিত অঞ্চলে হিন্দি গান বাজিয়ে তাদের মানসিকভাবে অস্থির করে দেওয়ার পরিকল্পনা করছেন ব্রিটিশ সেনারা। যাতে জঙ্গি গোষ্ঠীটি দেশটির ওসব অঞ্চল ছেড়ে চলে যেতে বাধ্য হন। আর ব্রিটিশ সেনাদের মাথায় এই বুদ্ধিটি দিয়েছেন পাকিস্তানি বংশোদ্ভূত এক ব্রিটিশ সেনা।

 ইন্ডিয়া টুড ও ডটকমের এক প্রতিবেদনে বলা হয়, লিবিয়ার কয়েকটি অঞ্চল থেকে আইএস বিতাড়িত করতে তাদের সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছেন ব্রিটিশ সেনারা। সেইসঙ্গে দেশের মাটি থেকে জঙ্গি উৎখাত করতে লিবিয়ার সেনাকে উন্নত প্রশিক্ষণও দিচ্ছেন তারা। মূলত লিবিয়ার সেনাদের নিয়েই আইএস জিহাদিদের বিরুদ্ধে লড়াই করছেন ব্রিটিশ সেনারা। তাদের মূল লক্ষ্য, লিবিয়ার বড় শহর সিরত ও ১৮৫ কিলোমিটার উপকূলীয় অঞ্চল থেকে জঙ্গিদের বিদায় করা।

খবরে আরও বলা হয়, লিবিয়ায় আইএস অধ্যুষিত অঞ্চলে শরিয়াহ্ আইন কার্যকর রয়েছে। এই আইন অনুযায়ী, অঞ্চলগুলোতে পশ্চিমা ও যেকোনো ঘরানার গান বাজনা নিষিদ্ধ। তাই ব্রিটিশ সেনা কর্মকর্তারা মনে করছেন, দিনরাত সবসময় জোরে হিন্দি গান বাজালে তা শুনতে শুনতে বিরক্ত হয়ে পড়বে আইএস। ফলে ধর্মীয় সংস্কারের বশে আস্তে আস্তে নিজেদের ঘাঁটি ছাড়তে বাধ্য হবে তারা।

বিডি-প্রতিদিন/৩ জুন ২০১৬/শরীফ

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow