Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : ৩ জুন, ২০১৬ ২৩:৩৭
এক বছরেই নিঃস্ব ৩৫ হাজার কোটি টাকার মালিক!
অনলাইন ডেস্ক
এক বছরেই নিঃস্ব ৩৫ হাজার কোটি টাকার মালিক!


কিছুদিন আগেও তার সম্পত্তির পরিমাণ ছিল ৩৫,০০০ কোটি টাকা। তরুণ নারী ব্যবসায়ী হিসেবে ফোর্বসের বিচারে আমেরিকায় তিনিই ছিলেন সবচেয়ে ধনী। কিন্তু বছর পেরতে না পেরতেই নিয়তির কি পরিহাস, আক্ষরিক অর্থেই তাঁর সম্পত্তির পরিমাণ শূন্য। মার্কিন নাগরিক এলিজাবেথ হোমসের এই ঘটনায় তোলপাড় সারা বিশ্ব।

কে এই এলিজাবেথ হোমস? চিকিৎসা সেবা নামে একটি কোম্পানি খুলেছিলেন তিনি। বাড়ি গিয়ে রক্তপরীক্ষা ও অন্যান্য প্যাথোলজিক্যাল টেস্টের কাজ করত তার কোম্পানি। কোম্পানির শেয়ারের দাম ছিল আকাশছোঁয়া। অনেকে বিনিয়োগ করেছিলেন তাঁর কোম্পানিতে। এভাবেই হোমসও প্রায় শিখরে পৌঁছেছিলেন। তার সম্পত্তির পরিমাণও দাঁড়ায় ৩৫ হাজার কোটিতে। স্বনির্ভর ধনী নারী হিসেবে ফোর্বস তাকে সেরার সম্মান দেয়। কিন্তু ক্রমশ মূল বিনিয়োগ সরিয়ে নিতে থাকেন অনেকে। ‘পার্টিসিপেটিং পেফার্ড শেয়ার’ মডেলের বিপজ্জনক দিকের শিকার হয় হোমসের কোম্পানি। ফলে তার কোম্পানির অর্থনৈতিক অবস্থা ক্রমশ নিচের দিকে পড়তে থাকে। একসময় তা দাঁড়ায় গিয়ে শূন্যতে। সেই তথ্যও প্রকাশিত হয়েছে ফোর্বসেই।

যদিও হোমসের তরফে জানানো হয়েছে, এ তথ্য সত্যি নয়। কেন না একটি প্রাইভেট কোম্পানি হিসেবে তাঁদের হিসেব নিকেশ গোপনই আছে। হোমসের দাবি, রটনা ও সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরের উপর ভিত্তি করে এই খবর ছড়িয়েছে। সত্যি যাই হোক, এক বছরের মধ্যেই হোমসের এই ঘটনা বহু প্রাইভেট কোম্পানির কাছেই অশনি সঙ্কেত হয়ে দেখা দিয়েছে।

বিডি-প্রতিদিন/০৩ জুন, ২০১৬/মাহবুব




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow