Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : ৬ জুন, ২০১৬ ১৫:৫১
যে হ্রদের কাদা মাখলে ত্বক সুন্দর হয়! (ভিডিও)
অনলাইন ডেস্ক
যে হ্রদের কাদা মাখলে ত্বক সুন্দর হয়! (ভিডিও)

এর থেকে ভাল বিউটি স্কিন প্রোডাক্ট নাকি আর হয় না। এই হ্রদের কাদা মাখলে ত্বক হয় মসৃণ, সুন্দর, শিশুদের মত কোমল। শুধু বাইরে থেকে ঝকঝকে সুন্দর নয় ভিতর থেকেও খুব ঠান্ডা হয় ত্বক। ত্বকের সঠিক পরিচর্যার পক্ষে একেবারে সেরা এই হৃদের কাদা। এই হৃদ হল জর্ডানের ডেড সি। ডেড সি-র কাদার তাই খুব চাহিদা। অনেক ডলার খরচ করে জর্ডানের ডেড সি-তে পর্যটকরা শুধু ভাসতে যান না, যান কাদা মাখতেও। যাতে পাওয়া যায় সুন্দর ত্বক। ডেড সি-র কাদা সুন্দর করে প্যাকেট বা কৌটাতে অনেক টাকায় বিক্রি হয়। ডেড সি-তে ভাসার আগে সবাই হৃদের কাদা মেখে কিছুক্ষণ রোদে শুকিয়ে নেন। গোসলের পর সবাই বলেন, এত ভাল অনুভূতি এর আগে হয়নি।

ডেড সাগরের পশ্চিমে পশ্চিম তীর এবং ইসরাইলের পূর্বে জর্ডান অবস্থিত। এর লবণাক্ততা শতকরা ৩০ ভাগ এবং এটি সমুদ্রের পানির চেয়ে ৮.৬ গুণ বেশি লবণাক্ত।

এত নোনা পানিতে কোন প্রাণী বাঁচতে পারে না। তাই সেই হ্রদে কোন মাছ বা অন্যান্য প্রাণী নেই। সমুদ্রপৃষ্ট থেকে ৪২৩ মিটার উঁচুতে রয়েছে ডেড সি। সাগরের পানির লবণে রয়েছে ১৪ শতাংশ ক্যালশিয়াম ক্লোরাইড, ৪ শতাংশ পটাশিয়াম ক্লোরাইড, ৫০ শতাংশ ম্যাগনেশিয়াম ক্লোরাইড এবং ৩০ শতাংশ সোডিয়াম ক্লোরাইড। যার কারণে পানির ঘনত্ব অনেক বেশি। প্রতি লিটারে ১.২৪ কেজি। এ জন্যই পানিতে কোন কিছু ডুবে না। সেখানকার পানির প্রবাহশক্তি পৃথিবীর অন্যান্য জায়গার পানির তুলনায় অনেক বেশি। পানির উপর শুয়ে পেপার পড়ে বা গান শুনে সময় কাটাতে পারবেন। সেই সঙ্গে পানিতে ডুবে যাওয়ার ভয়ও দূর হয়ে যাবে। বিশ্বের পর্যটনকেন্দ্রের মধ্যে এখন অন্যতম সেরা জর্ডানের এই ডেড সি।

 


বিডি প্রতিদিনি/০৬ জুন ২০১৬/হিমেল-০৩




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow