Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৬

আপডেট : ৮ জুন, ২০১৬ ১২:৫৪
মনিবকে বাঁচাতে প্রাণ দিল 'জকি'!
অনলাইন ডেস্ক
মনিবকে বাঁচাতে প্রাণ দিল 'জকি'!
ছবির কুকুরটিই জকি নয়। ভারতেরই একটি সাধারণ কুকুরের ছবি এটি।

জীবন দিয়ে হিংস্র বাঘের হাত থেকে মনিবকে বাঁচালেন জকি নামের এক পোষা কুকুর। সম্প্রতি ভারতের উত্তরপ্রদেশে এমন ঘটনার সাক্ষী রাজ্যের দুধুয়া জাতীয় উদ্যান লাগোয়া এক গ্রামের বেশ কিছু মানুষ।

বিবিসির জানায়, কুকুরের মনিবের নাম গুরদেভ সিং। পেশায় কৃষক দিন-কয়েক আগে প্রচণ্ড গরমের কারণে বাড়ির বাইরে ঘুমাচ্ছিলেন। তার পাশেই শুয়েছিল পোষা নেড়ি কুকুর- জকি। হঠাৎই জাতীয় উদ্যানের দিক থেকে একটি বাঘের গর্জন শোনা যায়। তখন জকি চেষ্টা করতে থাকে, কিন্তু গুরদেভ সিংয়ের ঘুম এতই গভীর ছিল যে বাঘের গর্জন আর কানের পাশে পোষা কুকুরের চিৎকারেও তার ঘুম ভাঙেনি।

এদিকে, গর্জন ছাড়তে ছাড়তে বাঘটি গুরদেভের খুব কাছে চলে এসেছে। যখন মনিবের ঘুম ভাঙ্গে, তখন বাঘটা একেবারে সামনে। ঘুমের ঘোর কাটিয়ে গুরদেভ যখন একটা মোটা লাঠি হাতে তুলে নিয়েছেন, ততক্ষণে জকি নিজেই এগিয়ে গেছে বাঘের মোকাবিলা করতে। ছোট্ট কুকুরকে প্রথমে পাত্তাই দিতে চায়নি বাঘটি, তার টার্গেট সামনে থাকা গুরদেভ।

কিন্তু জকির একরোখা মনোভাব দেখে তাকেই প্রথমে তাকে খতম করে বাঘটি, তারপর তার ঘাড়ের কাছে কামড়ে ধরে টেনে নিয়ে যেতে থাকে জঙ্গলের দিকে। গুরদেভ আর তার প্রতিবেশীরা অনেকক্ষণের চেষ্টায় কিছুটা দূরের জঙ্গলে জকিকে খুঁজে পেলও তাকে বাঁচানো যায়নি।

গুরদেভ সিং গণমাধ্যমকে জানায়, বছর চারেক আগে রাস্তা থেকেই ছোট্ট কুকুরটিকে নিয়ে এসেছিল তার সন্তানেরা। প্রতিদিন তাদের স্কুল পর্যন্ত এগিয়ে দিতেও যেত জকি। তাকে হারানোর শোকে একটা গোটা দিন খাওয়া দাওয়া করেনি গুরদেভের ছেলে-মেয়ে।


বিডি-প্রতিদিন/০৮ জুন, ২০১৬/মাহবুব




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow