Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১১ জুন, ২০১৬ ১১:৪৭
থুথু ফেললেই ১৫০ রিয়াল জরিমানা!
অনলাইন ডেস্ক
থুথু ফেললেই ১৫০ রিয়াল জরিমানা!

থুথু বা চলন্ত গাড়ি থেকে কোনো আবর্জনা ফেললেই ৩০০০ টাকা জরিমানা গুনতে হবে!  এ সংক্রান্ত একটি অাইন পাশ করেছে সৌদি আরব। ফলে এখন থেকে দেশটির রাস্তায় হাটার সময় বা গাড়ি চালানোর সময় পথচারি বা গাড়ি চালককে বাড়তি সতর্ক থাকতে হবে।

দৈনিক মক্কা আরবির খবরের বরাত দিয়ে সৌদি গেজেটের এক প্রতিবেদনে বলা হয়, দেশের সকল নাগরিক ও প্রবাসীদের প্রতি ট্রাফিক আইন মেনে চলার পাশাপাশি পাবলিক প্লেসে শৃঙ্খলা বজায় রাখার আহ্বান জানিয়েছে  দেশটির ট্রাফিক বিভাগ।

প্রতিবেদনে বলা হয়, রাস্তায় আবর্জনা ছড়ানো বা থুথু ফেলা ট্রাফিক আইনের লঙ্ঘন। এই আইন প্রয়োগের ফলে বেপরোয়া গাড়ি চালানোর পাশাপাশি চলন্ত গাড়ি থেকে রাস্তায় আবর্জনা ফেলা কমে আসবে বলে সংশ্লিষ্টদের আশাবাদ।

ট্রাফিক আইনের চতুর্থ ধারায় এ সংক্রান্ত অপরাধের জন্য সর্বোচ্চ ১৫০ রিয়াল বা ৩০০০ টাকা ও সর্বোনিম্ন ১০০ রিয়াল বা ২০০০ টাকা জরিমানার কথা বলা হয়েছে।

দেশটির স্বাস্থ্য সংগঠনগুলো এক গবেষণায় দেখতে পেয়েছেন, রাস্তায় আবর্জনা বা থুথু ফেলার ফলে পরিবেশ দুষণ হচ্ছে। এছাড়া শ্বাসকষ্টজনিত ও যক্ষ্মার মতো বায়ুবাহিত রোগের ৭০ শতাংশই মানুষের থুথু থেকে আসে।

সৌদিসহ আরর উপসাগরীয় দেশগুলোতে বায়ু দূষণজনিত রোগের চিকিৎসায় জাতীয় আয়ের ১০ শতাংশ ব্যয় হয়ে থাকে বলে গবেষণায় দেখা গেছে।

বিডি-প্রতিদিন/১১ জুন ২০১৬/শরীফ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow