Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১১ জুন, ২০১৬ ১৪:২৮
হরিয়ানায় স্কুল শিক্ষকদের জিন্স পরায় নিষেধাজ্ঞা
দীপক দেবনাথ, কলকাতা
হরিয়ানায় স্কুল শিক্ষকদের জিন্স পরায় নিষেধাজ্ঞা

শিক্ষক-শিক্ষিকাদের আর জিন্স পরে স্কুলে অাসা যাবে না। তাদেরকে ফর্মাল পোশাকে স্কুলে আসতে হবে। ভারতের হরিয়ানা রাজ্য সরকারের পক্ষ থেকে এমনই কঠোর নির্দেশিকা জারি করা হয়েছে। গত ৪ জুন রাজ্যটির শিক্ষা মন্ত্রালয়ের তরফে এই নির্দেশিকা জারি করা হয়। সেখানে বলা হয়েছে স্কুলগুলিতে পরিদর্শনের ক্ষেত্রেও পাশ্চাত্যের কোন পোশাক পরা চলবে না।

এই নির্দেশে বলা হয়েছে, ‘এটা লক্ষ্য করা হয়েছে যে প্রাথমিক ও মাধ্যমিক ক্লাসে শিক্ষক-শিক্ষিকারা  জিন্স পরে ক্লাস নিতে আসেন। তাঁরা যখন স্কুল পরিচালকের দফতরে আসেন সেসময়ও জিন্স পরেন। এটা একেবারেই ঠিক নয়। এবার থেকে এটা নিশ্চিত করতে হবে যে কোন শিক্ষক-শিক্ষিকাই জিন্স পরে স্কুলে এবং স্কুল পরিচালকের দফতরে আসবেন না’।

তবে রাজ্য সরকারের এই নির্দেশ নিয়ে শোরগোল পড়েছে বিভিন্ন মহলে। রাজ্য প্রাথমিক শিক্ষক সমিতি ‘রাজকিয়া প্রাথমিক শিক্ষক সংঘ’ (আরপিএসএস)-এর তরফে এই নির্দেশিকার বিরোধীতা করা হয়েছে।  

সংস্থার সাধারণ সম্পাদক দীপক গোস্বামী জানান, শিক্ষক সংগঠনের সাথে আলোচনা করেই এই ধরনের পদক্ষেপ নেওয়া উচিত ছিল।

যদিও হরিয়ানার শিক্ষা মন্ত্রালয়ের অতিরিক্ত প্রধান সচিব পি.কে. দাস বলেন, ‘ডিরেক্টরেট পর্যায়েয়ে আলোচনার পরই এই নির্দেশিকা জারি করা হয়েছে। এর পিছনে যুক্তিটা হল যে ছাত্রছাত্রীদের কাছে একজন শিক্ষকই আদর্শ। তাই তাদের মার্জিত ও সুসংহত পোশাক পরিধান করা উচিত।  


বিডি-প্রতিদিন/ ১১ জুন, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow