Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৫ জুন, ২০১৬ ০৯:৩৯
মানুষ হত্যার দায়ে ১৮ সিংহ কাঠগড়ায়!
অনলাইন ডেস্ক
মানুষ হত্যার দায়ে ১৮ সিংহ কাঠগড়ায়!

হত্যাসহ বিভিন্ন অপরাধে শাস্তি দেওয়ার জন্য মানুষকে আটক করা হয়, যাতে অন্য কেউ এই কাজ করতে সাহস না পায়। কিন্তু কখনো কি মানুষ হত্যার দায়ে বন্য পশু আটক করার কথা শুনেছেন। তাও আবার বনের রাজ সিংহ। অবিশ্বাস্য মনে হলেও এমনই ঘটনা ঘটেছে ভারতের গুজরাটে।

সম্প্রতি জঙ্গলের সীমানার বাইরে ছয়টি পৃথক সিংহের হামলায় তিনজন মারা যাওয়ার ঘটনায় মানুষখেকো সিংহকে সনাক্ত করতে জঙ্গলের ১৮টি সিংহকে আটক করেছে কর্তৃপক্ষ। বন কর্মকর্তারা বলছেন, পায়ের ছাপ এবং মল-মূত্র পরীক্ষা করে "অপরাধী" সিংহটিকে সনাক্ত করার চেষ্টা করছেন তারা। সনাক্ত করার পর সিংটিকে আজীবনের জন্য চিড়িয়াখানায় পাঠিয়ে দেওয়া হবে। অন্যদের ফের জঙ্গলে ছেড়ে দেওয়া হবে।

গুজরাটের শীর্ষ বন কর্মকর্তা জে এ খান বলেছেন, সিংহগুলোকে গত দুই মাস ধরে আটক করে ভিন্ন ভিন্ন খাঁচায় রেখে পরীক্ষা করা হচ্ছে। আমাদের মনে হচ্ছে অপরাধী সিংটিকে আমরা সনাক্ত করতে পেরেছি..তবে আরো কিছু পরীক্ষার জন্য অপেক্ষা করছি। "

বন্য-পশু বিশেষজ্ঞ রুচি দেব বলেন, পায়ের ছাপ এবং মল-মূত্র দিয়ে সিংহের আচরণ সনাক্ত করা যায়। সেই সাথে খাঁচায় সিংহগুলোর আচরণও পর্যবেক্ষণ করা হচ্ছে, মানুষখেকো হয়ে গেলে সিংহরা মানুষ দেখলে হিংস্র হয়ে ওঠে। "

সূত্র: বিবিসি

বিডি-প্রতিদিন/১৫ জুন, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow