Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : ১৫ জুন, ২০১৬ ১৬:৩১
তামিলনাড়ুতে ৫০টি কুকুরকে জীবন্ত পুড়িয়ে হত্যা!
দীপক দেবনাথ, কলকাতা
তামিলনাড়ুতে ৫০টি কুকুরকে জীবন্ত পুড়িয়ে হত্যা!

ভারতের তামিলনাড়ুর কঞ্চিপুরম জেলার কিঝামুর গ্রামের বাসিন্দারা প্রায় অর্ধশতাধিকেরও বেশি রাস্তার কুকুরকে পুড়িয়ে হত্যা করার অভিযোগ উঠল। ঘটনাটি ঘটেছে গত রবিবার। গ্রামবাসীদের বিরুদ্ধে অভিযোগ, ওই কুকুরগুলিকে প্রথমে কীটনাশক খাইয়ে নিস্তেজ করে ফেলা হয়, এরপর তাদের গায়ে কেরোসিন ঢেলে অগ্নিসংযোগ ঘটানো হয়। এক গ্রামবাসী কুকুর হত্যার ঘটনাটি পশুকর্মীদের খবর দেওয়ার পরই তা সামনে আসে। সূত্রে খবর গ্রামবাসীদের গৃহপালিত ছাগল ও ভেড়ার ওপর কুকুরগুলির হামলার কারণেই ওই রাস্তার কুকুরকে হত্যা করা হয়। 

পশু কর্মী পি.আসাথ অভিযোগ করেছেন, ‘মুথু ও মুরুগাদোস নামে দুই ভাই প্রায় ৭০টির বেশি কুকুরকে হত্যা করেছে। এর মধ্যে অর্ধশতাধিক কুকুরকে কেরোসিন ঢেলে জীবন্ত পুড়িয়ে হত্যা করেছে। কুকুর ছাড়াও কয়েকটি বিড়াল, কাক ও পাখিকেও হত্যা করা হয়েছে। গ্রামজুড়ে একাধিক জায়গায় অসংখ্য কুকুরের লাশ পড়ে থাকতে দেখা যায় এবং সেখান থেকে দুর্গন্ধ ছড়াচ্ছিল। দুর্গন্ধ দূর করতে কুকুরের মৃতদেহের ওপর নারকেল ও সুগন্ধি তেল ছড়িয়ে দেওয়া হয়েছিল বলেও জানান আসাথ।

অন্য আরেক পশু কর্মী গৌরী মৌলেখি জানান, ‘এই ঘটনা যথেষ্ট উদ্বেগের। আইন অনুযায়ী ওই কুকুরগুলিকে নির্বীজকরণ না করে ওইভাবে পুড়িয়ে ফেলাটা অত্যন্ত নিন্দনীয় কাজ হয়েছে। সমস্ত দোষীদের খুঁজে বের করার চেষ্টা করছি’।

মেলমারুভাথুর থানার পুলিশ জানায় ‘কুকুর হত্যার ঘটনায় জড়িত থাকার অভিযোগে মুরালি, মুথু, মুরুগাদোস এবং জিভা নামে চার ব্যক্তিকে আটক করা হয়েছে এবং তাদের বিরুদ্ধে ১৯৬০ সালের পশু হত্যা আইনে ভারতীয় দন্ডবিধির ৪২৯ ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে।

 

বিডি-প্রতিদিন/ ১৫ জুন, ২০১৬/ আফরোজ




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow