Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৬

আপডেট : ১৯ জুন, ২০১৬ ১২:০৫
তিন বান্ধবীর একই দিনে শততম জন্মদিন!
অনলাইন ডেস্ক
তিন বান্ধবীর একই দিনে শততম জন্মদিন!

প্রতিদিন-ই কারো না কারো জন্মদিন পালিত হয়। তবে প্রতিদিন নিশ্চয়-ই পৃথিবীর কোথাও শত জন্মদিন পালনের ঘটনা ঘটে না। এরকম ঘটনা সত্যিই বিরল। আর এমন বিরল ঘটনাই ঘটেছে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে। বার্নিস গ্রিমস আন্ডারউড, গ্লাডিস ওয়ার বাটলার ও রাথ হামেট-এই তিন ভাগ্যবতী নারীর গতকাল শনিবার ছিল শততম জন্মদিন। উত্তরপশ্চিম ওয়াশিংটনের জিয়ন ব্যাপটিস্ট চার্চে গতকাল তারা একত্রে নিজেদের জন্মদিন উদযাপন করেন। এ সময় তাদের ছেলেমেয়ে, নাতি-নাতনিসহ শ' খানেক আত্মীয়স্বজন উপস্থিত ছিলেন। জন্মদিনে মার্কিন সেলিব্রেটি অপরাহ উইনফ্রেও তাদেরকে এক ভিডিও বার্তা পাঠিয়েছেন।

শৈশবকাল থেকেই ওই তিন নারী একসঙ্গে দক্ষিণপশ্চিম ওয়াশিংটনে বড় হয়েছেন। ১৯১৬ সালের জুন বা জুলাইয়ে তাদের জন্ম হয়।  অবিশ্বাস্য হলেও সত্যি ১৯৯৩ সালে তাদের প্রত্যেকে প্রথমবারের মতো মা হন। তাদের যখন জন্ম হয় তখন যুক্তরাষ্ট্রে নারীদের ভোট দেয়ারও অধিকার ছিল না। তারা কখনো চিন্তাও করতে পারেননি যে কোনোদিন যুক্তরাষ্ট্রে কোনো নারী বা কৃষ্ণাঙ্গ কেউ প্রেসিডেন্ট হতে পারবেন, জানান তারা। তাই অাগামী নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলীয় প্রার্থী হিলারি ক্লিনটনের পক্ষে ভোট দেবেন বলে জানান। তারা প্রত্যেকে গত নির্বাচনে বারাক ওবামাকে ভোট দিয়েছিলেন। ওবামাই হচ্ছেন দেশটির ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট।

এদিকে, আন্ডারউড, বাটলার ও রাথ হামেট নিজেদের দীর্ঘ জীবনের পেছনে রহস্য কী তা জানিয়েছেন। নিয়মিত প্রার্থনা ও সৃষ্টিকর্তার কৃপা এর পেছনে ভূমিকা রেখেছে বলে তাদের মত। জীবন নিয়ে তাদের কোনো দুঃখবোধ নেই বরং তারা বেশ সুখে আছেন।

অপরদিকে, লিওনা বার্নস নামে ওই তিন নারীর একজন ঘনিষ্ঠ বান্ধবী ছিল যিনি গত মে মাসে মৃত্যুবরণ করেন। এমনটি না হলেও বার্নসও তাদের সঙ্গে নিজের শততম জন্মদিন পালন করতেন। সূত্র : দ্য ওয়াশিংটন পোস্টের


বিডি-প্রতিদিন/১৯ জুন ২০১৬/শরীফ




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow