Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৬

আপডেট : ২০ জুন, ২০১৬ ১১:৫০
ফাঁকা বোতল ফেললেই যাত্রীদের আকর্ষণীয় অফার!
অনলাইন ডেস্ক
ফাঁকা বোতল ফেললেই যাত্রীদের আকর্ষণীয় অফার!

মোবাইলে রিচার্জ থেকে শুরু করে আউটলেটে ডিসকাউন্ট ভাউচার। বা নামী রেস্তোরাঁর পিৎজা। সবই রয়েছে অফারে। লাগবে না কোনো অর্থ। স্টেশন পরিষ্কার রাখতে এই অভিনব উদ্যোগটা নিয়েছে ভারতীয় রেল কর্তৃপক্ষ।

এবার থেকে স্টেশনে বসছে 'স্বচ্ছ ভারত রিসাইকল মেশিন'। ট্রেনের কামরায় বা প্ল্যাটফর্মে বসে পানি পান করে ফাঁকা বোতলটা লাইনে না ফেলে শুধু ফেলতে হবে এই মেশিনে। যত বোতল ফেলবেন, মেশিনের ভিতর থেকে বেরিয়ে আসবে তত পয়েন্টের কুপন। পয়েন্ট জমিয়ে তা নিয়ে চলে যান মনমতো শপিং মল, ডোমিনোস বা ম্যাকডোনাল্ডসের মতো জায়গায়। আর পেয়ে যান আকর্ষণীয় অফার।

সম্প্রতি মুম্বাইয়ের চার্চগেট স্টেশনে একটি মেশিন বসানো হয়েছে। পরীক্ষামূলকভাবে ১০টি স্টেশনে এমন মেশিন বসবে। শীঘ্রই  দেশের গুরুত্বপূর্ণ এবং বড় স্টেশনগুলিতেও এই যন্ত্র বসানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। যার মধ্যে হাওড়া-শিয়ালদহের মতো গুরুত্বপূর্ণ স্টেশনও রয়েছে বলে জানা গেছে। পাশাপাশি রেলের এই পরিকল্পনা যদি যাত্রীদের মধ্যে জনপ্রিয় হয়, সেক্ষেত্রে বেশ কিছু গুরুত্বপূর্ণ দূরপাল্লার ট্রেনেও বসবে এই মেশিন।

মেশিনের একদিক থাকবে এলইডি দিয়ে সাজানো। যাত্রীরা যে মুহূর্তে ওই মেশিনে বোতল ফেলবেন, স্ক্রিনে ভেসে উঠবে তিনটি অপশন। মোবাইলে রিচার্জ, আউটলেটে ডিসকাউন্ট ভাউচার এবং ডোনেশন। যে অপশনে ক্লিক করবেন যাত্রী, সেই মতোই পয়েন্টের কুপন বেরিয়ে আসবে মেশিন থেকে। আর তা জমিয়েই যাত্রী পাবেন নানা অফার।

একেকটি মেশিনে প্রতিদিন ৫০০টি করে বোতল ফেলা যাবে। সেই বোতলগুলিকে পুনর্ব্যবহারযোগ্য করবে এই মেশিন। তবে তা আর পানীয় জল ভরার জন্য ব্যবহার করা হবে না। সেই প্লাস্টিক সরবরাহ করা হবে ফাইবার প্রস্তুতকারক সংস্থাকে। তারা এই প্লাস্টিক বিভিন্ন রকমের কার্পেট, কাপড়, ব্যাগ তৈরিতে কাজে লাগাবে।

সূত্র: সংবাদ প্রতিদিন

বিডি-প্রতিদিন/২০ জুন, ২০১৬/মাহবুব




আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow