Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২২ জুন, ২০১৬ ০৯:১৩
পড়া মনে রাখার রহস্য উন্মোচন!
অনলাইন ডেস্ক
পড়া মনে রাখার রহস্য উন্মোচন!

কোনো কিছু শেখার ঠিক চার ঘণ্টা পর যদি শরীর চর্চা বা ব্যায়াম করা হয় তাহলে সেটা বেশ ভালোভাবে মনে রাখা যায় বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। সম্প্রতি গুইলেন ফার্নান্দেজের নেতৃত্বে নেদারল্যান্ডসের ডন্ডার্স ইন্সটিটিউট ফর ব্রেইন, কগনিশন এন্ড বিহেভিওরের বিজ্ঞানীরা ৭২ জন মানুষের স্মৃতিশক্তির ওপর গবেষণা চালিয়ে একথা জানান।

খবর বিবিসির।

বিজ্ঞানীরা বলছেন, শরীর চর্চা বা ব্যায়াম করার সময় শরীর থেকে প্রোটিন নির্গত হয়। মস্তিষ্কের যে অংশটি স্মৃতি রক্ষায় কাজ করে প্রোটিন সেই অংশটিকে আরো বেশি চাঙা করে তুলে।

তবে এই গবেষণায় বলা হচ্ছে, কোনো কিছু মনে রাখার ক্ষেত্রে কতক্ষণ পর এই শরীর থেকে প্রোটিন নির্গত হচ্ছে তার ওপরেও অনেক কিছু নির্ভর করছে।

তারা বলছেন, লেখাপড়া করার সাথে সাথে বা পরে পরেই নয়, বরং যদি চার ঘণ্টা পরে ব্যায়াম করা হয় তাহলে সেটা ওই পড়া মনে রাখতে সবচেয়ে বেশি সাহায্য করে।

ধারণা করা হচ্ছে, শরীর চর্চার ফলে শরীরে যেসব রাসায়নিক উৎপন্ন হয় – যেমন ডোপামিন, নোরেপাইনফ্রাইন, এসব স্মৃতিশক্তিকে জোরালো করতে সাহায্য করতে পারে।

গুইলেন ফার্নান্দেজ বলেন, তাদের পরীক্ষার ফলাফল থেকে বোঝা যাচ্ছে যে সময় মেপে শরীর চর্চা করলে দীর্ঘমেয়াদে স্মৃতিশক্তির উন্নতি হতে পারে। যেসব স্মৃতি দুর্বল হয়ে গেছে সেগুলোকেও সম্ভব জোরালো করা।

বিডি-প্রতিদিন/২২ জুন, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow