Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২২ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ২৮ জুন, ২০১৬ ০৯:৪৯
আপডেট : ২৯ জুন, ২০১৬ ১১:৩১
সেলফির নেশায় সৈকতে কচ্ছপ পিটিয়ে উল্লাস পর্যটকদের
অনলাইন ডেস্ক
সেলফির নেশায় সৈকতে কচ্ছপ পিটিয়ে উল্লাস পর্যটকদের

সেলফি তোলার নেশায় সমুদ্র থেকে টেনে তোলা হল বিরল প্রজাতির কচ্ছপ। এরপর দীর্ঘক্ষণ ধরে চলল মারধর। জখম প্রাণীটির সঙ্গে সেলফি তুলে তাকে আশঙ্কাজনক অবস্থায় ফেলে রেখে গেলেন একদল পর্যটক।

গত ১৪ জুন লেবাননের রামেইলার হাভানা সৈকতে বিরল প্রজাতির একটি কচ্ছপের ওপর নির্বিচারে অত্যাচার চালালেন পর্যটকরা। ঢেউয়ের সঙ্গে ভেসে আসা কচ্ছপটিকে পানি থেকে টেনে তোলা হয়। তারপর তার শরীরে বার বার আঘাত করতে থাকেন পর্যটকরা। তাতেও ক্ষান্ত না হয়ে পায়ের নীচে মাড়িয়ে দেওয়া হয়।

এরপর শুরু হয় সুদীর্ঘ সেলফি পর্ব। ধুঁকতে থাকা প্রাণীটির সঙ্গে নিজেদের ছবি তুলতে মগ্ন হয় জনতা। এমনকি জখম কচ্ছপটিকে তুলে ধরেও সেলফি তোলেন কেউ কেউ। শেষ পর্যন্ত গুরুতর আহত প্রাণীটিকে ফেলে রেখে রণে ভঙ্গ দেয় পর্যটকদল।

মুমূর্ষু কচ্ছপটিকে সৈকত থেকে উদ্ধার করে পশু হাসপাতালে নিয়ে যান স্থানীয় পশুপ্রেমী সংগঠনের সদস্যরা। ফেসবুকে তাদের পোস্ট করা ছবিতে দেখা গেছে, মারের চোটে মাথায় গভীর ক্ষত সৃষ্টি হয়েছে প্রাণীটির।

লেবাননের পশুপ্রেমী সংগঠন 'অ্যানিমালস লেবানন' এর পক্ষ থেকে জানানো হয়েছে, সে দেশের কৃষি ও অভ্যন্তরীণ নিরাপত্তা মন্ত্রণালয়ের সহায়তায় কচ্ছপটির চিকিত্‍সা চলেছে। তাকে অ্যান্টিবায়োটিক দেওয়া হচ্ছে। এক্স-রে পরীক্ষায় দেখা গেছে, মাথায় ভারী কিছুর আঘাতে খুলির হাড়ে চিড় ধরেছে। হাড়ের ফাটল দিয়ে সমুদ্রের পানি প্রবেশ করে কচ্ছপটির সাইনাস ক্যাভিটিতে জমেছে। চিকিত্‍সকরা প্রাণীটিকে বাঁচানোর সব রকম চেষ্টা করছেন। '

বিডি-প্রতিদিন/ ২৮ জুন ১৬/ সালাহ উদ্দীন

 

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow