Bangladesh Pratidin

প্রকাশ : ২৮ জুন, ২০১৬ ১৫:৩১
আপডেট : ২৯ জুন, ২০১৬ ১১:৩১
অন্ধকারে স্মার্টফোন ব্যবহারে অন্ধত্বের আশঙ্কা
অনলাইন ডেস্ক
অন্ধকারে স্মার্টফোন ব্যবহারে অন্ধত্বের আশঙ্কা

রাতে বাতি নেভানোর পরও কেউ কেউ অনেকটা সময় স্মার্টফোনে মগ্ন থাকেন। কেউ চ্যাট করেন, কেউ মুভি বা অ্যানিমেশন দেখেন, আবার কেউ বা অনলাইনে খবর পড়েন। কিন্তু অন্ধকারে স্মার্টফোন ব্যবহার বেশ ঝুঁকিপূর্ণ। এতে দৃষ্টি হারানোর আশঙ্কা থাকতে পারে বলে ব্রিটিশ চিকিৎসকরা জানিয়েছেন।  

২৭ বছর বয়সী এক তরুণী রোজ ঘুমোনোর আগে অন্ধকার ঘরে স্মার্টফোন চেক করতেন। অন্তত আধ ঘণ্টা। তাও আবার এক চোখে। অন্য চোখ মানে বাম চোখ ঢাকা থাকতো বালিশে। একদিন দেখা গেল ডান চোখের দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেছেন ওই তরুণী।  

আরেকটি ঘটনার কথা বলা যেতে পারে। এক মধ্যবয়সী নারী সারাদিন নিজের ঘরেই থাকতেন। ঘরটির দরজা-জানালায় ভারী পর্দা ঝুলানো থাকতো। তিনি সকালে ঘুম ভাঙার পর এক চোখ বালিশে ঢেকে অপর চোখে পড়ে নিতেন গুরুত্বপূর্ণ সব খবর। তিনি হঠাৎ খেয়াল করলেন তার ডান চোখের দৃষ্টি করে যাচ্ছে। ডাক্তারের কাছে গেলে জানা গেল তার কর্নিয়া ক্ষতিগ্রস্ত হয়েছে।

চিকিৎসকরা জানান, দুটি ঘটনার ক্ষেত্রেই দৃষ্টিহীনতার জন্য দায়ী স্মার্টফোনের স্ক্রিন থেকে নিঃসৃত আলো। একটি চোখ ঢাকা থাকায় সেটি বেশি ক্ষতি করছে যে চোখটি খোলা আছে সেটিকে। কারণ সেই রেটিনার উপর বেশি চাপ পড়ছে। তাই অন্ধকারে স্মার্টফোন ব্যবহার করা থেকে নিজেকে বিরত রাখুন।  


বিডি-প্রতিদিন/ ২৮ জুন, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow