Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০১৭

প্রকাশ : ১১ জুলাই, ২০১৬ ১৯:৩০
আপডেট : ১২ জুলাই, ২০১৬ ১৪:০৯
নাগাল্যান্ডে নিষিদ্ধ হতে পারে কুকুরের মাংস
দীপক দেবনাথ, কলকাতা
নাগাল্যান্ডে নিষিদ্ধ হতে পারে কুকুরের মাংস

খাওয়ার জন্য কুকুর মারা বন্ধ করতে উদ্যোগ নিল নাগাল্যান্ড সরকার। শিগগির উত্তর-পূর্ব ভারতের এই পাহাড়ী রাজ্যে নিষিদ্ধ হতে চলেছে কুকুরের মাংস।  

নাগাল্যান্ডের একটি ঐতিহ্যবাহী খাবার হল কুকুরের মাংস। তবে নাগাল্যান্ডেই নয়, কুকুরের মাংস খাওয়ার চল রয়েছে উত্তর পূর্বে আরও কয়েকটি রাজ্যে। এই রাজ্যগুলিতে কুকুরের মাংস রীতিমত জনপ্রিয়। কুকুর কেনা-বেচার জন্য নাগাল্যান্ডে হাটও বসে। এবার থেকে এই কুকুরের মাংসই নিষিদ্ধ করা হচ্ছে রাজ্যটিতে।  

যদিও রাজ্যটির মন্ত্রিসভা এব্যাপারে এখনও চূড়ান্ত কোন সিদ্ধান্ত নেয়নি। তবে রাজ্যটির যুগ্ম সচিব ওবাংলা জামির চিঠি পাঠিয়ে নাগাল্যান্ডের মিউনিসিপ্যাল অ্যাফেয়ার্স ডিপার্টমেন্টের জয়েন্ট ডিরেক্টরকে এই ব্যাপারে নির্দেশিকা জারি করে সমস্ত পুরসভাকে তা জানিয়ে দিতে বলা হয়েছে। সেখানে বলা হয়েছে কোন মতেই আর কুকুর হত্যা করা যাবে না। কুকুর হত্যা বন্ধ করতে প্রচারনায় চালু করতে চলেছে তারা। বাজার গুলিতে কুকুরের মাংস বিক্রি বন্ধ করতেও পুরসভাগুলিকে নিশ্চিত করতে বলা হয়েছে।  

প্রসঙ্গত, বহুদিন ধরেই নাগাল্যান্ডে কুকুরের মাংস অত্যন্ত জনপ্রিয়। দামও নেহাত কম নয়, তিনশ' রুপি কেজি দরে বিক্রি হয় কুকুরের মাংস। এমনকি বাইরে থেকেও এরাজ্যে কুকুর আমদানি করা হয়। রাজ্যবাসীর ধারণা কুকুরের মাংসে আয়রণ, পুষ্টি আছে তাছাড়া এই মাংস ওষধের কাজও করে।  


বিডি-প্রতিদিন/ ১১ জুলাই, ২০১৬/ আফরোজ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow