Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২২ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : ২১ জুলাই, ২০১৬ ১১:২৮
আপডেট : ২২ জুলাই, ২০১৬ ১৫:০০
যে ঘরে শুধুই হৃদযন্ত্র ও রক্তের শব্দ
অনলাইন ডেস্ক
যে ঘরে শুধুই হৃদযন্ত্র ও রক্তের শব্দ

চুপচাপ শান্ত এই ঘর। এমন এক স্থান, যেখানে নিজের শরীরের আওয়াজ ছাড়া আর কিছুই শোনা যায় না। বাইরের পৃথিবীর কোন আওয়াজ সেখানে পৌঁছয় না।

রক্তের শব্দ কেমন? জানেন? শরীরের ভিতরে থাকা অর্গানগুলোর আওয়াজই বা কেমন? বুকের উপর কান পাতলে আমরা হৃদযন্ত্রের শব্দ পাই। কিন্তু, এসব কিছু না করেও আপনি শুনতে পাবেন বুকের ধুকধুকানি।
 
কি আশ্চর্য মনে হচ্ছে? কিন্তু, এটাই সত্যি। এমন এক ঘর আছে যেখানে প্রবেশ করলে আপনি নিজের শরীরে সমস্ত অর্গান এবং রক্তস্রোতের আওয়াজ শুনতে পারবেন। নিশ্চুপ-নীরব এই শান্ত পরিবেশের ঘরটি মাইক্রোসফটের দফতরে। ঘরের ভিতরের নীরবতার মাত্রা মাইনাস ২০.৬ ডিবি, যা মাইক্রোসফটের এই ঘরটিকে বিশ্বের ‘কোয়াইটেস্ট রুম’-এর তকমা দিয়েছে।

মূলত তথ্য সংরক্ষিত করে রাখার এই ঘরটি ‘স্পেশাল অডিও ল্যাব’। গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডের মতে এটাই পৃথিবীর সবচেয়ে শান্ত জায়গা।  

মাইক্রোসফটের আগে বিশ্বের সবচেয়ে শান্ত এবং চুপচাপ স্থানের তকমাটি দখলে রেখেছিল আমেরিকার মিন্নেপোলিসের ওরফিল্ড ল্যাবোরেটরিসের অ্যানেচোইক টেস্ট চেম্বার।
 
অপেক্ষার কী আছে? তাহলে বেরিয়ে পড়ুন মাইক্রোসফটের ‘কোয়াইটেস্ট রুম’ দর্শনে। আর শুনুন নিজের বুকের ধুকপুকুনি থেকে রক্তের স্রোতের আওয়াজ।

বিডি-প্রতিদিন/২১ জুলাই, ২০১৬/মাহবুব

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow