২৭ আগস্ট, ২০১৬ ১৫:৫৮

মাছদের নির্ভরযোগ্য সঙ্গী খুঁজে পাওয়ার অভিনব উপায়

অনলাইন ডেস্ক

মাছদের নির্ভরযোগ্য সঙ্গী খুঁজে পাওয়ার অভিনব উপায়

যেসব নারী মাছ পানিতে ডিম ছাড়ার পর পুরুষ মাছরা তা নিষিক্ত করে সেসব নারী মাছ নিজেরাই অভিনব উপায়ে তাদের সন্তানদের বাবাকে বাছাই করে থাকে। অর্থাৎ বাহ্যিক গর্ভাধানের ক্ষেত্রে সক্রিয় ভূমিকা পালন করে নারী মাছরা। নতুন এক গবেষণার পর এমনটাই জানিয়েছেন বিজ্ঞানীরা।

আগে ধারণা ছিল, নারী মাছরা পানিতে ডিম ছাড়ার পর কোন পুরুষ মাছটি সেই ডিম নিষিক্ত করবে তা নির্ধারণের কোনো উপায় নেই। এটা অনেকটা লটারির মতো ছিল যে, কে বাবা হবে। কিন্তু এখন গবেষকরা দাবি করছেন, নারী মাছরা তাদের ডিম কোন পুরুষরা নিষিক্ত করবে সে বিষয়টি প্রভাবিত করতে সক্ষম।

নেচার কমিউনিকেশন জার্নালে যুক্তরাষ্ট্রের একদল গবেষক লিখেছেন, অসিলেটেড র‌্যাসে নামের এক প্রজাতির নারী মাছরা ডিম ছাড়ার পর তাদের সেই ডিম কোন পুরুষ মাছ নিষিক্ত করবে তা নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ওই প্রজাতির নারী মাছরা পানিতে ডিম ছাড়ার পর তাদের ডিমগুলো এক ধরনের ডিম্বাশয় তরল দিয়ে ঘেরা থাকে। আর ওই তরলই কোন পুরুষ মাছের শুক্রাণু তার ডিমগুলো নিষিক্ত করবে তা নির্ধারণে ভূমিকা পালন করে। ডিম ছাড়ার পর পুরুষ মাছরা এসে ডিমগুলো লক্ষ্য করে শুক্রাণু নিক্ষেপ করে। আর ডিমগুলো যে ডিম্বাশয় তরল দিয়ে ঘেরা থাকে তা এমনকি পুরুষ মাছের ছুড়ে মারা শুক্রাণুর গতিও নিয়ন্ত্রণ করতে পারে।

অসিলেটেড র‌্যাসে (Ocellated wrasse) নামের এই প্রজাতির মাছদের বসবাস আটলান্টিক মহাসাগর, ভূমধ্যসাগর, কৃষ্ণ সাগর এবং আজভ সাগরে। এই গবেষণার পর গবেষকরা বলেছেন, এ থেকে মানব প্রজাতির নারী সদস্যদের যৌনতার বিষয়টিও নতুন করে গভীরভাবে পর্যবেক্ষণ করা দরকার বলে মনে হচ্ছে। মানব প্রজাতির নারী সদস্যদেরকে যৌনতার ক্ষেত্রে শুধু নিষ্ক্রিয় অংশগ্রহণকারী হিসেবে না দেখে বরং আমাদেরকে এই কথাটিও মাথায় রাখতে হবে যে নারীদের মধ্যেও জৈবিক বিবর্তন প্রক্রিয়া সক্রিয় রয়েছে।

সূত্র : দ্য গার্ডিয়ান

বিডি প্রতিদিন/২৭ আগস্ট ২০১৬/হিমেল-২৫

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর