Bangladesh Pratidin

ঢাকা, সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৪ সেপ্টেম্বর, ২০১৬ ১১:১৪
৩০ বছর ধরে স্বেচ্ছায় কৃষিকাজ করেন যে দম্পতি!
অনলাইন ডেস্ক
৩০ বছর ধরে স্বেচ্ছায় কৃষিকাজ করেন যে দম্পতি!

শহুরে জীবনের একঘেয়েমি ছেড়ে মাঝে-মধ্যে ছুটে বেরিয়ে যেতে চান অনেকেই। আর তার জন্য কেউ বেছে নেন ভারতের গোয়া, কেউ কুলু-মানালি, কেউ আবার সিকিম কিংবা ভুটান। কিন্তু দিল্লির এক দম্পতি শহুরে জীবন ছেড়ে একেবারে পাকাপাকিভাবে বসবাস শুরু করেছেন জঙ্গলে। মহীশুর থেকে ৫০ কিলোমিটার দূরে আদিবাসী গ্রামই এখন তাদের বাসস্থান। হাগ্গাদাদেভানা কোট, এটাই এখন ঠিকানা জুলি আর বিবেক কারিয়াপ্পার।

১৯৮৬ সালে চাকরি ছাড়েন এই দম্পতি। বর্তমানে স্বেচ্ছায় কৃষকের জীবন বেছে নিয়েছেন তারা। দিল্লি ইউনিভার্সিটি থেকে পাস করে ভালো বেতনের চাকরি করতেন দু’জনেই। এক পোশাক এক্সপোর্ট সংস্থায় চাকরি করতেন তারা। এরপর আলানসুরের কাছে ১৩ একর জমি কেনেন কারিয়াপ্পা দম্পতি। চাষবাস সম্পর্কে স্বাভাবিকভাবেই তেমন কিছু জানতেন না এই শহুরে দম্পতি। ধীরে ধীরে শুরু করলেন কৃষিকাজ। বর্তমানে তাদের জমি রয়েছে প্রায় ৪০ একর জুড়ে। সেখানে উৎপন্ন হয় নানা ধরনের শস্য। রয়েছে গবাদিপশুও। ‌দুই ছেলে কবির ও আজাদকে নিয়ে এই ফার্ম চালায় ওই দম্পতি। শহুরে জীবনের সঙ্গে তেমন কোন সম্পর্কই নেই তাদের। জমিতে নানা ধরনের ফল, সবজী ফলানোর পাশাপাশি জ্যাম, জেলি, আচারও তৈরি করেন তারা।

এই দম্পতিকে দেওয়া হয়েছে কৃষি পণ্ডিত পুরস্কার। তাদের মতে শহুরে জীবন ছাড়াটা মোটেই কোন কঠিন কাজ নয়। বহু জৈব কৃষকদের সঙ্গে যৌথ উদ্যোগেও কাজ করে থাকেন তারা।

সূত্র: কলকাতা ২৪


বিডি প্রতিদিন/৪ সেপ্টেম্বর ২০১৬/হিমেল-০৩

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow