Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ১৬ আগস্ট, ২০১৭

ঢাকা, বুধবার, ১৬ আগস্ট, ২০১৭
প্রকাশ : ১৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৯:৩৭ অনলাইন ভার্সন
আপডেট : ১৫ সেপ্টেম্বর, ২০১৬ ১৯:৫৫
উন্মুক্ত নারীদেহ মেয়েরাও উপভোগ করে!
অনলাইন ডেস্ক
উন্মুক্ত নারীদেহ মেয়েরাও উপভোগ করে!
ছবি: সংগৃহীত

মেয়েরা পুরুষদের চেয়ে বেশিমাত্রায় পছন্দ করেন নগ্ন নারীশরীর। মেয়েদের কাছে খোলা পুরুষ শরীরের চেয়ে উন্মুক্ত নারী শরীর অনেক বেশি আকর্ষণীয় বলে বোধ হয়।

এমন তথ্য পরিবেশন করছে যুক্তরাজ্যের কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের সাইকোলজি বিভাগ। গবেষকদের বক্তব্য- খোলা পুং-শরীরের চেয়ে খোলা স্ত্রী-শরীর নারীদের কাছে অধিক আকর্ষণীয়। সেক্ষেত্রে দর্শক মহিলাকে সমকামী হতে হবে, এমন কোন কথা নেই।

কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের এক মনোবিদ-দল ৫৭ জন নারী-পুরুষের উপরে এই ক্ষেত্রসমীক্ষা চালান। তাদেরকে তারা যৌন আবেদনময় বেশকিছু ছবি দেখান। ছবিগুলি দেখানো হয় খুব দ্রুত। এক একটি স্লাইড এক সেকেন্ডের এক পঞ্চমাংশ সময় ধরে কম্পিউটার স্ক্রিন-এ থাকে। এর মধ্যে কিছু ছবিতে ডট চিহ্ন দিয়ে রেখেছিলেন সমীক্ষকরা।  

প্রদর্শন শেষ হলে দর্শকদের প্রশ্ন করা হয়, ডট চিহ্ন সম্বলিত ছবিগুলিকে তারা কতটা মনে রেখেছেন। পুরুষ দর্শকরা যে ছবিগুলির কথা বলেন, সেগুলি অবধারিতভাবেই মেয়েদের ছবি। কিন্তু একই সঙ্গে মহিলা দর্শকরা একই প্রশ্নের উত্তরে যে ছবিগুলির কথা বলেন, সেগুলিও প্রধানত মেয়েদেরই ছবি!

কার্ডিফ-মনোবিদদের এই গবেষণায় সায় দিয়েছে মার্কিন দেশের গবেষণাও। ইন্ডিয়ানার ইউনিভার্সিটি অফ নোৎরদাম-এর গবেষিকা এলিজাবেথ ম্যাকক্লিন্টক দেখিয়েছেন, যে কোন পার্টিতে শুভেচ্ছা-চুম্বনে মেয়েরা যতটা স্বচ্ছন্দ, পুরুষরা ততটা নন। এ থেকেও বুঝা যায়- নারীর সমগামিতার প্রবণতা পুরুষের চেয়ে ঢের বেশি।   

সূত্র: এবেলা

বিডি প্রতিদিন/এ মজুমদার

আপনার মন্তব্য

up-arrow