Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ১০ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর, ২০১৬ ২২:৪৯
পানির মাঝে বৃত্তাকারে ঘোরে যে ভূতুড়ে দ্বীপ!
অনলাইন ডেস্ক
পানির মাঝে বৃত্তাকারে ঘোরে যে ভূতুড়ে দ্বীপ!

পানির মাঝে ভেসে থাকা দ্বীপ তো অনেকেই দেখেছেন। কিন্তু এমনটা কখনও দেখেছেন বা শুনেছেন যে ঘুরছে সেই দ্বীপ।

হ্যাঁ, এমনই এক দ্বীপ রয়েছে যা নিজে অক্ষের চারপাশে ঘোরে। এমন অদ্ভুতুড়ে দ্বীপের নাম দেওয়া হয়েছে ‘দ্য আই’। একেবারে পারফেক্ট গোলাকার এই দ্বীপ। সম্প্রতি এই ভূতুড়ে দ্বীপকে নিয়ে তৈরি হচ্ছে একটি তথ্যচিত্র।

মাস ছয়েক আগে এই দ্বীপ আবিষ্কার করেছেন আর্জেন্টিনীয় চলচ্চিত্রকার সার্জিও নিউসপিলার্ম। গুগল আর্থে দেখা যাচ্ছে এই দ্বীপের চারপাশে সমানভাবে ঘিরে রয়েছে পানি। এক ভিডিওতে ওই চলচ্চিত্রকার বলছেন, ‘দ্বীপটির চারপাশে সমান ব্যাসার্ধের গোলাকার জায়গা জুড়ে রয়েছে পানি। পানি আর দ্বীপ, এই দুটোর আকার এতটাই সমানভাবে গোল, যা দেখে অবাক হতে হয়। ’ এটা প্রকৃতির সৃষ্টি বলে বিশ্বাস করতে কষ্ট হয় বলেও উল্লেখ করেছন তিনি। এরপর নিউ ইয়র্কের সিভিল ইঞ্জিনিয়ার রিচার্ড পেট্রোনি ও প্রযুক্তিবিদ পাবলো মারিনেজের সঙ্গে ওই জায়গা পরিদর্শনে যান।

এই জায়গার রহস্য উদঘাটন করতে এই তিনজন সম্প্রতি একটি ক্যাম্পেন শুরু করেছে। ৯,৩৪৮ ডলার জোগাড় করেছেন তারা। ৫০,০০০ ডলার জোগাড় করার টার্গেট তাদের। এরপর তারা ওই জায়গায় অভিযানে যাবেন। তবে ড্যানিয়েল রয় ফিংকলে নামের এক ব্যক্তি জানিয়েছেন, এই ধরনের দ্বীপ এই প্রথম দেখা যাচ্ছে তা নয়। আর্জেন্টিনায় এই ধরনের দ্বীপ প্রচুর দেখা যায় বলেও জানিয়েছেন তিনি। আবার অনেকে এটাকে ভিনগ্রহীদের বাসস্থান বলেও মনে করতে শুরু করেছেন। কিন্তু আসলে এটা কি? কিভাবে তৈরি হল? তা জানতে এখন সময়ের অপেক্ষা মাত্র।

সূত্র: কলকাতা ২৪


বিডি প্রতিদিন/ ১৮ সেপ্টেম্বর ২০১৬/হিমেল-২১

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow