Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২০ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:১১
স্মার্টফোনেই জেনে নিন স্পার্ম কাউন্ট!
অনলাইন ডেস্ক
স্মার্টফোনেই জেনে নিন স্পার্ম কাউন্ট!

ব্যক্তির শরীরে কতটা শক্তি আছে এবং তার স্পার্ম সন্তান জন্ম দিতে সক্ষম কিনা তা এখন স্মার্টফোনের ক্যামেরার মাধ্যমেই জানা যাবে।

সম্প্রতি জাপানের দোক্কিয়ো মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কোশিগয়া হাসপাতালের চিকিৎসক ইয়োশিতোমো কোবোরির নেতৃত্বাধীন গবেষক দলের আবিষ্কার করা মাইক্রোস্কোপিক ক্যামেরার সাহয্যে স্পার্ম সম্পর্কে জানা যাবে।

 

গবেষকরা জানিয়েছেন, এখন থেকে স্মার্টফোনই জানিয়ে দেবে আমাদের স্পার্ম কাউন্ট। এছাড়া স্পার্ম কতটা শক্তিশালী তাও জানা যাবে স্মার্টফোনের মাধ্যমে। স্মার্টফোনের ভেতরে থাকা একটি মাইক্রোস্কোপিক ক্যামেরাই ওই স্পার্মের ছবি তুলে এসব তথ্য জানাবে।

সেই ছবি দেখে যেমন স্পার্মের সংখ্যা জানা যাবে, তেমনই সেগুলো শক্তিশালী কি না, সেটাও বোঝা যাবে। ডাক্তারের কাছে যেতে হবে না। কোনো ক্লিনিকেও যাওয়ার জন্য পয়সা খরচ করতে হবে না। আর তার জন্য যে খুব দামি স্মার্টফোন কিনতে হবে, তা-ও নয়। ক্যামেরাগুলো আকারে এতটাই ছোট যে, তা যে কোনো স্মার্টফোনেই বসিয়ে নেওয়া যাবে।

যে গবেষকদলটি ওই মাইক্রোস্কোপিক ক্যামেরার আবিষ্কার করেছে তার প্রধান জাপানের দোক্কিয়ো মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কোশিগয়া হাসপাতালের চিকিৎসক ইয়োশিতোমো কোবোরি। তিনি জানিয়েছেন, ওই ক্যামেরার লেন্স এক মিলিমিটারের চেয়েও কম পুরু। সেই লেন্সটিকে স্মার্টফোনের ক্যামেরায় বসানো হলে তা যে কোনো ইমেজকে ৫৫৫ গুণ বড় করে দেখাতে পারে। যা মাত্র একটা স্পার্ম কোষকেও নিখুঁতভাবে দেখতে পারে, তার ছবি তুলতে পারে। কীভাবে স্পার্মের ছবি তুলবে ওই স্মার্টফোন ক্যামেরা?

গবেষকরা জানিয়েছেন, বেরনোর পাঁচ মিনিটের মধ্যেই ‘সিমেন’কে একটা প্লাস্টিক শিটের ওপর রেখে স্মার্টফোনের মাইক্রোস্কোপিক ক্যামেরাটিকে তার ওপর বড়জোর তিন সেকেন্ড ধরে রাখতে হবে। তাতেই ধরা পড়বে কীভাবে স্পার্মগুলি নড়াচড়া করছে। সেগুলো কতটা শক্তিশালী, সংখ্যায় তারা কতগুলো। তবে সেই সব স্পার্মই আগামী দিনে ‘ফলপ্রসূ’ হবে কি না, তা অবশ্য এই পদ্ধতিতে নিশ্চিত করে বলা যাবে না। যেটুকু বলা যাবে তা হল, ওই স্পার্মগুলি কোনো সন্তানের জন্ম দেওয়ার জন্য অপারগ কি না।

সূত্র : আনন্দ বাজার

বিডি প্রতিদিন/ ২০ সেপ্টেম্বর ২০১৬/ এনায়েত করিম

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow