Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর, ২০১৬ ১২:২৬
আমাদের মগজও রং বদলায়!
অনলাইন ডেস্ক
আমাদের  মগজও রং বদলায়!

আমাদের ব্রেন মানে মগজও রং বদলায়! রাগে, দুঃখে, বিস্ময়ে, অভিমানে। লাল থেকে কমলা, হলুদ থেকে সবুজ বা বেগুনি রঙে বদলে যায় আমাদের মগজের রং! কোনওটা হয়ে যায় ‘রেড ফোর্ট’ তো কোনওটা হয়ে ওঠে ‘গ্রিন ল্যান্ড’!

রংধনুর যেমন রয়েছে সাতটি রং তেমনই সাতটি রঙে জেগে ওঠে আমাদের মগজে থাকা সাত-সাতটি অনুভূতি। রাগে মগজের এক অংশে যদি ছোপ লাগে লাল রঙের, তা হলে দুঃখে মগজের অন্য একটি অংশ রঙিন হয়ে ওঠে কমলা রঙে। বিস্ময়ে আরও একটি অংশ হয়ে ওঠে সবুজ। আমাদের মগজও রং বদলে বদলে চলে।

আমাদের মগজের ঘাপটি মেরে থাকা সেই সাতটি অনুভূতির এলাকাগুলোর রঙিন মানচিত্র বানানো সম্ভব হল এই প্রথম। যা এর আগে কোনও দিন সম্ভব হয়নি। সেই ‘অসাধ্যসাধন’টি করেছেন ডিউক বিশ্ববিদ্যালয়ের সাইকোলজি ও নিউরো-সায়েন্স বিভাগের অধ্যাপক কেভিন লাবারের নেতৃত্বে একটি আন্তর্জাতিক গবেষকদল। গবেষণাপত্রটির শিরোনাম- ‘ডিকোডিং স্পন্টানিয়াস ইমোশনাল স্টেটস ইন দ্য হিউম্যান ব্রেন’। সেটি ছাপা হয়েছে বিখ্যাত বিজ্ঞান-জার্নাল ‘প্লস বায়োলজি’র ১৪ সেপ্টেম্বর সংখ্যায়।

মগজের ‘আনন্দানুভূতি’র রং (হলুদ বা হালকা হলুদ)।

মগজের ‘বিস্ময়ে’র রং (সবুজ)। চমকে যাওয়ার রং।

মগজের ‘ভয়ে’র রং (হালকা সবুজ)।

মগজের ‘রাগে’র রং (হালকা সবুজ)।

‘দুঃখবোধে’র রং (বেগুনি)।

মগজের ‘নিরপেক্ষতা’র রং (গোলাপি)।

আমাদের সেই সাতটি অনুভূতি কী কী?

আমেরিকার নর্থ ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের নিউরো-সায়েন্সের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর বুলা ঝা ভট্টাচার্যের মতে, সাধারণত সাতটি মৌলিক অনুভূতি ঘাপটি মেরে থাকে আমাদের মগজের অন্তরে-অন্দরে। সেগুলির মধ্যে রয়েছে: সন্তুষ্টি (কনটেন্টমেন্ট), আনন্দানুভূতি (অ্যামিউজমেন্ট), বিস্ময় (সারপ্রাইজ), ভয় (ফিয়ার), রাগ (অ্যাঙ্গার), দুঃখবোধ (স্যাডনেস) ও নিরপেক্ষতা (নিউট্রালিটি)।

সূত্র: আনন্দবাজার

বিডি-প্রতিদিন/ ২৫ সেপ্টেম্বর, ২০১৬/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow