Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর, ২০১৬ ০৩:১৮
শিশুর বুদ্ধির বিকাশের অন্তরায় ঘরের ময়লা!
নিজস্ব প্রতিবেদক
শিশুর বুদ্ধির বিকাশের অন্তরায় ঘরের ময়লা!

ঘর যতই পরিষ্কার করা হোক না কেন ঘরের কোনে জমে থাকা একটু ময়লাতেই শিশুর মস্তিষ্কে খারাপ প্রভাব ফেলে। বাড়ির আলমারির কোনে, রান্নাঘরের তাকে, স্টাডি টেবিলের উপর পড়ে থাকা সামান্য ময়লাই শিশুর বুদ্ধির বিকাশের অন্তরায় হয়।

জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের এক সাম্প্রতিক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

গবেষণার জন্য প্রথমে বেশ কয়েকটি বাড়ির শিশুদের স্বাস্থ্য পরীক্ষা করা হয়। পরে সেই শিশুদের বাড়িতে গিয়ে অন্দরমহল ও পারিপার্শ্বিক পরিবেশ খতিয়ে দেখা হয়। সেখান থেকে গবেষকরা জানতে পারেন, বাড়ির বিভিন্ন তাক, আলমারির কোনা, টেবিলের কোনায়, এমনকি মেঝেতে জমে থাকা ধুলোতেই রয়েছে ভয়ানক জীবাণু।

এগুলোর সংস্পর্শে সবচেয়ে বেশি আসে বাচ্চারাই। কারণ সারা বাড়িতেই তাঁদের বিচরণ। এই জমে থাকা ধুলো-ময়লা থেকে ক্ষতিকারক রাসায়ণিক তাঁদের শরীরে প্রবেশ করে সঙ্গে সঙ্গে কাজ শুরু করে দেয়। যার ফলে ধীরে ধীরে বাচ্চাদের ‘ইমিউনিটি’ কমতে থাকে। বিভিন্ন ক্ষতিকারক রোগ তাঁদের শরীরে বাসা বাঁধতে শুরু করে। শরীর ভাল না থাকলে মস্তিষ্কও পূর্ণতার সুযোগ কম পায়।

তাই ঘর সব সময় পরিষ্কার রাখার জন্যই অভিভাবকদের কাছে আবেদন জানান গবেষকরা। এতে শুধু বাচ্চা নয়, নিজেরাও সুস্থ জীবন অতিবাহিত করতে পারবেন বলে আশা তাঁদের। অবশ্য ঘর পরিষ্কার করার জন্য ফিনাইল ও রাসায়নিক ব্যবহার করতে বারণ করেছেন গবেষকরা। কারণ তারও প্রতিক্রিয়া ক্ষতিকারক।

সূত্র : সংবাদ প্রতিদিন

বিডি-প্রতিদিন/২৬ সেপ্টেম্বর, ২০১৬/এনায়েত করিম

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow