Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর, ২০১৬ ০৬:৫৩
প্যারিসের যে পার্কে যেতে হবে বিনাকাপড়ে
অনলাইন ডেস্ক
প্যারিসের যে পার্কে যেতে হবে বিনাকাপড়ে
প্রস্তাবিত নগ্ন পার্ক লেক ডুমেসনিল (Lac Daumesnil)

নগ্ন হয়ে ঘুরলে আর গ্রেফতার হতে হবে না। হতে হবে না পুলিশি হয়রানির শিকার।

এটা ফ্রান্সের ন্যুডিস্টদের জন্য অনেক বড় একটা সুখবর বলে মনে করা হচ্ছে। সূত্রের খবর- ফ্রান্সের প্যারিসে নগ্নদের জন্য পার্ক তৈরি করা হচ্ছে। সেখানে সবাই নগ্ন হয়ে যেতে পারবেন, পারবেন ঘুরতে, পারবেন সকল কাপড় ছেড়ে শরীর চর্চা করতে বা বই পড়তে। খবর সিএনএন'র।

জানা গেছে, সম্প্রতি প্যারিসের নগর কাউন্সিল সদস্যরা এমনই একটি পার্কের পরিকল্পনা পাস করেছেন।

এমন প্রকল্প বাস্তবায়নে উদ্যোগিদের একজন বলেছেন, এখনও পার্কটির জন্য জায়গা নির্ধারণ করা হয়নি। তবে এটা শহরের দক্ষিণ-পূর্ব দিকে লেক ডুমেসনিল (Lac Daumesnil) এর কাছাকাছি কোথাও হতে পারে। প্রকল্প সংশ্লিষ্ট টি নিয়ে প্রচার কাজ করা একজন জানিয়েছেন

প্যারিসের ডেপুটি মেয়রের মুখপাত্র ব্রুনো জুলিয়ার্ড বলেছেন, নগ্ন পার্কের প্রস্তাবটি সোমবার নগর কাউন্সিলের সভায় সর্বসম্মতিক্রমে পাস হয়েছে।

এমন একটি পার্ক স্থাপনের প্রস্তাবটি প্যারিসের গ্রিন পার্টি থেকে দেওয়া হয়।

নগর কাউন্সিলের কাছে লিখিত প্রস্তাবনায় গ্রিন পার্টির পরিবেশবাদীরা বলেন, ফ্রান্স ন্যুডিস্টদের জন্য বিশ্বের মধ্যে অন্যতম স্থান। জার্মান, ডাচ, ব্রিটিশ ও বেলজিয়ান মিলে প্রায় ২০ লাখ মানুষ ফ্রান্সে নগ্ন হয়ে ঘোরার জন্য আসছে। এখানে নগ্নতাবাদীদের জন্য ১৫৫টি ছুটি কাটানোর স্থান আছে।   দিনে দিনে প্যারিসে নগ্নতা জনপ্রিয়তা পাচ্ছে। কিন্তু এখনো জনসম্মুখে নগ্ন হওয়া আইনের পরিপন্থী এবং এজন্য ১৫ হাজার ডলার জরিমানা বা একবছর পর্যন্ত জেল হতে পারে।

শহরে একটি মাত্র জায়গা আছে যেখানে নগ্নতাবাদীরা জড়ো হয়ে বিভিন্ন অনুষ্ঠান করতে পারে। সেটি হচ্ছে রগার লি গাল সুইমিং পুল। কিন্তু এটি এটা সবদিন খোলা থাকে না।

নগ্নতাবাদীদের সংগঠন 'আপনিল' (Association for the Promotion of Naturism in Liberty-APNEL) এর ভাইস প্রেসিডেন্ট জ্যাকস ফ্রিমন্ট বার্তা সংস্থা সিএনএন-কে বলেছেন, এই পুলটি নগ্নতাবাদীদের তুলনায় ছোট। এছাড়া এটা গ্রীষ্মে বন্ধ থাকে। এখনই আমাদের সদস্য প্রায় একহাজার। এই সংখ্যা দিনে দিনে বাড়ছে। তাই নতুন জায়গা প্রয়োজন।

নগ্ন পরিবেশবাদীদের দাবির প্রেক্ষিতে প্যারিসের নগর কাউন্সিল এবার তাদের জন্য নতুন জায়গা নির্ধারণ করার সিদ্ধান্ত নিয়েছে। খুব শীঘ্রই এমন একটি পার্ক তৈরি করা হচ্ছে যেখানে কাপড় পরে যাওয়াটাই লজ্জ্বার বিষয় হয়ে দাঁড়াবে।

বিডি-প্রতিদিন/এস আহমেদ

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow