Bangladesh Pratidin

ঢাকা, বুধবার, ৭ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২ অক্টোবর, ২০১৬ ০৯:৪৬
'আইফোন ৭' ক্রয় করলেই হবেন চাকরিচ্যুত
অনলাইন ডেস্ক
'আইফোন ৭' ক্রয় করলেই হবেন চাকরিচ্যুত

'আইফোন ৭' এই ফোনটি বাজারে আসার আগেই থেকেই আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল। কিছুদিন আগে এই ফোনটি বাজারে আসে।

আর আসার পর থেকেই এই ফোনটি অনেক কারণেই আলোচনার কেন্দ্র বিন্দুতে রয়েছে। এবার একটি অদ্ভুত কারণে আবার আলোচনায় চলে আসলো 'আইফোন ৭'।

চীনের কর্মজীবি মানুষের জন্য এখন একটি হুমকি হয়ে দড়িয়েছে এই আইফোন ৭। পরিস্থিতি এখন এমন যে, একটি নতুন আইফোন ৭ চীনাদের উন্নতির পথে বাধা হয়ে দাঁড়াতে পারে বলে মনে হচ্ছে। । ব্যাপারটা আরেকটু পরিষ্কার করে বলি, চীনের হেনান প্রদেশের একটি ঔষধ প্রস্তুত প্রতিষ্ঠান তার কর্মীদের সরাসরি হুঁশিয়ার করে দিয়েছে আইফোন ৭ না কেনার জন্য। শুধু কি হুঁশিয়ার তার সাথে যোগ হয়েছে আরেকটু ভিন্ন মাত্রা। প্রতিষ্ঠানটি আরও বলেছে যে,  কেউ যদি আইফোন ৭ ক্রয় করে তাহলে তাকে চাকরি হারাতে হবে।

নানিয়াং ইয়ংক্যাং মেডিসিন কোম্পানি নামে এই প্রতিষ্ঠানটি একটি নোটিশ জারি করে কর্মীদেরকে আইফোনের নতুন মডেলটি কিনতে নিষেধ করে বলছে, "আপনি যদি এই আইন ভঙ্গ করেন তাহলে আপনি অফিসে আসতে পারেন শুধুমাত্র আপনার অব্যাহতি পত্র জমা দিতে"।

অবশ্য এই নোটিশে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে বিদেশী পণ্য বর্জনের কথাও বলা হয়। নোটিশটি চীনের জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম ওয়েইবোতে ব্যাপক হারে শেয়ার হচ্ছে যেখানে অনেকেই হ্যাশট্যাগ হিসেবে লিখছেন 'আইফোন ৭ কিনে চাকরি হারাচ্ছেন কর্মীরা'।

কোন কোন ওয়েইবো ব্যবহারকারী অবশ্য লিখছেন, আইফোন ৭ না কেনার সিদ্ধান্তও চীনের জন্য ক্ষতির কারণও হতে পারে, কারণ অ্যাপলের পণ্যসমূহ চীনের ফক্সকন নামের প্রতিষ্ঠানের কারখানাতেই তৈরি হয়।

বিবিবিদু নামে এই ওয়েইবো ব্যবহারকারী লিখেছেন, "এই সিদ্ধান্তের ফলে ফক্সকনের হাজার হাজার শ্রমিক চাকরি হারাতে পারেন"। আরেক ব্যবহারকারী লিখেছেন, এই নোটিশের ফলে শ্রমিকদের অধিকার ক্ষুণ্ণ করা হয়েছে। "দেশপ্রেমের নাম করে কিভাবে আপনি এটা করতে পারেন?" প্রশ্ন তুলেছেন আয়াক্স নিউয়িসি নামের এই ব্যবহারকারী।

অবশ্য এই নোটিশের সমর্থকেরাও আছেন। কিংটং হু লিখেছেন, "সব সরকারী কর্মচারীদের বেলায় যদি এমন এক নিষেধাজ্ঞা জারি করা যেত তাহলে আমাদের দেশীয় ফোনের বিক্রি বেড়ে যেত"।

এদিকে, নানিয়াং ইয়ংক্যাং মেডিসিন কোম্পানির এই সিদ্ধান্ত এখন অন্যান্য প্রতিষ্ঠানও অনুসরণ করছে বলে যানা যাচ্ছে। এগুলোর মধ্যে হেনান প্রদেশেরই আরও একটি প্রতিষ্ঠান রয়েছে যেটির নাম এখনো জানা যায়নি।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, এই প্রতিষ্ঠানটিও নোটিশ দিয়ে বলেছে, 'যার কাছেই আইফোন ৭ পাওয়া যাবে তাকে চাকরি হারাতে হবে'।
 
বিডি-প্রতিদিন/২ অক্টোবর, ২০১৬/তাফসীর

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow