Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ৮ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২ অক্টোবর, ২০১৬ ১১:১৯
বিশ্বশান্তির লক্ষ্যে ৬৩ বছরের সন্ন্যাসীর একি অগ্নিযজ্ঞ!
অনলাইন ডেস্ক
বিশ্বশান্তির লক্ষ্যে ৬৩ বছরের সন্ন্যাসীর একি অগ্নিযজ্ঞ!

ভারতের তামিলনাড়ুর তাঞ্জোরের ৬৩ বছর বয়সি যোগী রাম্ভুস্বামী 'অগ্নিযোগী' নামে খ্যাত এই মানুষটির দেহ নাকি আগুনে পোড়ে না! আপাতদৃষ্টিতে অন্য পাঁচটা হিন্দু সন্ন্যাসীর মতো মনে হলেও তিনি মোটেই ‘সাধারণ’ নন।

রাম্ভুস্বামী জানান, আধ্যাত্মিকতার প্রতি তার টান ছিল শৈশব থেকেই।

যৌবনে তিনি সন্ন্যাস গ্রহণ করেন। ১৯৭৫ সালে যখন তার বয়স ২২ বছর তখন থেকে তিনি পানি পান করা প্রায় ছেড়েই দেন। দিনে কয়েকফোঁটার বেশি পানি খেতেন না। বর্তমানে এই শীর্ণ দেহের মানুষটির ওজন মাত্র ৪৩ কেজি!

সে যাই হোক, রাম্ভুস্বামীর খ্যাতি অবশ্য বিশেষ একটি কারণে। তা হলো প্রতি বছর বিশ্বশান্তির লক্ষ্যে তিনি এক আশ্চর্য যজ্ঞের আয়োজন করেন। 'অগ্নিযজ্ঞ' নামে পরিচিত এই যজ্ঞে রাম্ভুস্বামী প্রথমে অগ্নিকুণ্ড প্রস্তুত করে তাতে আগুন নিক্ষেপ করেন। আগুনের শিখা যখন লেলিহান হয়ে ওঠে তখন সেই আগুনে প্রবেশ করেন তিনি নিজে। আগুন সর্বদিক থেকে ঘিরে ফেলে যোগীকে। আর যোগী আগুনের মধ্যে শুয়ে উত্তোলিত করে রাখেন একটি হাত। যজ্ঞ শেষ হলে হাসতে হাসতে অগ্নিবলয় থেকে অক্ষত দেহে বেরিয়ে আসেন যোগী।

রাম্ভুস্বামী আরো জানান, বিগত ৪৫ বছরে অন্তত ১০০০ বার এই যজ্ঞের আয়োজন করেছেন তিনি। কোনদিন আগুনের একটি আঁচও লাগেনি তার গায়ে। বিষয়টা নিয়ে সন্দেহ প্রকাশ করা কঠিন। কারণ একেবারে প্রকাশ্য দিবালোকে দর্শকদের চোখের সামনে অগ্নিযজ্ঞ চলাকালীন আগুনে প্রবেশ করেন এই যোগী।  

এখন কথা হলো, তিনি অলৌকিক ক্ষমতার অধিকারী হোন বা না হোন সেটা বড় কথা নয়। বর্তমান বিশ্বের এই অশান্তির সময়ে তার মতো বিশ্বশান্তির জন্য চিন্তিত মানুষের প্রয়োজন যে সত্যিই আছে, তা নিয়ে সন্দেহের কোন অবকাশ নেই।

বিডি প্রতিদিন/ মজুমদার

 

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow