Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ১১ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৩ অক্টোবর, ২০১৬ ২১:৩৩
স্বেচ্ছায় 'প্রেগন্যান্ট' হলেন জাপানের তিন গভর্নর
অনলাইন ডেস্ক
স্বেচ্ছায় 'প্রেগন্যান্ট' হলেন জাপানের তিন গভর্নর

অর্গানাইজেশন ফর ইকোনমিক কোঅপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট এর ২০১৪ সালের একটি সমীক্ষা অনুসারে দেখা গেছে, গৃহ-দায়িত্ব পালনে জাপানি পুরুষরা বিশ্বের অন্যতম অলস মানুষ। সমীক্ষাটি করা হয়েছিল ৩৫টি দেশকে নিয়ে।

তাতে দেখা গেছে, জাপানের নারীরাই ঘরের যাবতীয় দায়িত্ব সামলান। এমনকী, যখন তারা গর্ভবতী, তখনও ছাড় নেই। পেটে সন্তান নিয়েও জুতো সেলাই থেকে চণ্ডীপাঠ করতে হয় তাদের।

জাপান সরকার এই বিষয়ে সকলকে সচেতন করতে উদ্যোগ নিয়েছে একটি বিজ্ঞাপনের মাধ্যমে।   বিজ্ঞাপনে অংশ নিলেন জাপানের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের তিন গভর্নর। তিন মিনিটের এই বিজ্ঞাপনে দেখা যাচ্ছে, তিন পুরুষ গভর্নর সাত কেজি ওজনের একটি প্রস্থেটিক ফিটিং পরেছেন। একজন সাত মাসের গর্ভবতী নারীর বক্ষ এবং পেটের আকার সাধারণত যা হয়ে থাকে, ওই বিশেষ জিনিসটি পরার ফলে গভর্নরদের বুক ও পেটও সেই আকার নিয়েছে। ওই অবস্থায় সিঁড়ি ভেঙে চলাচল করা, ভারী জিনিস তোলা-নামানো, বাসে উঠে কে সিট দেবে সেই প্রতীক্ষা করা সবই করছেন তারা। একজন তো মোজা পরতে গিয়েই নাকাল হলেন, আর অন্যজন একটি লন্ড্রির বোঝা কাঁধ থেকে নামিয়ে কপালের ঘাম মুছতে লাগলেন।

শেষে ক্যামেরার সামনে দাঁড়িয়ে দুজনই অনুভব করলেন যে গর্ভে সন্তান নিয়ে কতটা কঠিন এত কাজ করা! এই বিষয়ে দেশের পুরুষদের আরও সচেতন ও সহমর্মী হওয়া উচিত, এই বার্তা দিয়েই তারা শেষ করলেন বিজ্ঞাপন।

বিডি-প্রতিদিন/ ০৩ অক্টোবর, ২০১৬/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow