Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ৬ অক্টোবর, ২০১৬ ০৮:৫৬
টানা ৪০১ দিন ম্যারাথন দৌড়!
অনলাইন ডেস্ক
টানা ৪০১ দিন ম্যারাথন দৌড়!

প্রতিদিন একটা করে ম্যারাথন দৌড়। মানে ২৬ মাইল ৩৮৫ গজ।

এভাবে ৪০১ দিনে ১০ হাজার ৫০৬ দশমিক ২ মাইল পথ অতিক্রম করেছেন বেন স্মিথ নামের এক ইংলিশ নাগারিক। যদি তিনি সোজা পথ ধরে দৌড়াতেন, তাহলে এই দূরত্ব অতিক্রম করে লন্ডন থেকে অস্ট্রেলিয়ার সিডনিতে পৌঁছে যেতে পারতেন। খবর বিবিসির।

ইংল্যান্ডের ব্রিস্টল শহরে তার শেষ দিনের ম্যারাথন দৌড়ে সঙ্গী হিসেবে যোগ দেন আরও সাড়ে তিনশো মানুষ। বেন স্মিথের বয়স ৩৪। একটি চ্যারিটির জন্য তহবিল সংগ্রহের লক্ষ্যে তিনি ৪০১ দিন ধরে ম্যারাথন দৌড়ের চ্যালেঞ্জ গ্রহণ করেন। তার এই ম্যারাথন দৌড়ের মাধ্যমে তিনি এ পর্যন্ত এক লক্ষ ৬৩ হাজার পাউন্ড সংগ্রহ করেছেন।

গত বছরের পহেলা সেপ্টেম্বর বেন স্মিথ তার ম্যারাথন দৌড় শুরু করেন। প্রথম ২৮৪ দিন কোন বিরতি ছাড়াই তিনি প্রতিদিন ম্যারাথন দৌড়েছেন। কিন্তু এরপর তার হার্নিয়া ধরা পড়ে। ১০ দিন দৌড়াতে পারেন নি। সুস্থ হয়ে ১০ দিন পর আবার দৌড় শুরু করেন এবং ক্ষতিটা পুষিয়ে নিতে প্রতিদিনের ম্যারাথনের সঙ্গে আরও আড়াই মাইল অতিরিক্ত দৌড় যোগ করেন।

বেন স্মিথ স্কুলের ছাত্র থাকাকালে সহপাঠীদের দ্বারা হয়রানির শিকার হয়েছিলেন। এর ফলে তার আত্মবিশ্বাসে চিড় ধরে। ১৮ বছর বয়সে একবার আত্মহত্যারও চেষ্টা করেন বেন। কিন্তু এরপর বেন স্মিথ প্রতিজ্ঞা করেন, তার মতো যারা এরকম হয়রানির শিকার হয়েছে, তাদের জন্য কিছু করার চেষ্টা করবেন। এরপরই তিনি এই ম্যারাথন দৌড়ের চ্যালেঞ্জ গ্রহণ করেন।

বিডি-প্রতিদিন/০৬ অক্টোবর, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow