Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১০ অক্টোবর, ২০১৬ ০৬:১৮
হৃদরোগ থেকে বাঁচতে ২০ মিনিট সাইকেল চালান
অনলাইন ডেস্ক
হৃদরোগ থেকে বাঁচতে ২০ মিনিট সাইকেল চালান

সাইকেল চালানো হৃদরোগের সম্ভাবনা অনেকখানি কমিয়ে দিতে পারে বলে সম্প্রতি এক গবেষণায় জানা গেছে। এক প্রতিবেদনে বিষয়টি প্রকাশ করেছে হিন্দুস্তান টাইমস।

গবেষকরা জানান, দৈনিক মাত্র ২০ মিনিট সাইকেল চালালেই হৃদরোগের সম্ভাবনা কমে যাবে। যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা রাজ্যের পারডু ইউনিভার্সিটিতে এ বিষয়ে গবেষণাটি করা হয়েছে।

একই ধরনের গবেষণা করা হয়েছে কোপেনহেগেন হার্ট স্টাডিতে। এতে প্রায় পাঁচ হাজার অংশগ্রহণকারীর তথ্য সংগ্রহ করা হয়েছে দীর্ঘ ১৪ বছর ধরে। এতে দেখা গেছে নিয়মিত যারা সাইকেল চালান তাদের হৃদরোগে আক্রান্ত হওয়ার হার অনেক কম।

বিশ্বের মোট মৃত্যুর প্রায় ৩০ শতাংশের কারণ হৃদরোগ ও হৃদরোগজনিত জটিলতা। এ ক্ষেত্রে গবেষকরা বলছেন, মানুষ যদি নিয়মিত সাইকেল চালনা করে তাহলে এ মৃত্যুর হার অর্ধেকে নামিয়ে আনা সম্ভব।

বহু মানুষই পর্যাপ্ত শারীরিক পরিশ্রম করেন না, যার ফলে শরীরে নানা রোগ বাসা বাঁধে। এ রোগের অন্যতম হৃদরোগ। তবে সাইক্লিং কিংবা অন্যান্য শারীরিক অনুশীলনের মাধ্যমে শরীর সচল রাখলেও অনুরূপ উপকারিতা পাওয়া যাবে।

এ ছাড়া সাইকেল চালনার পাশাপাশি কয়েকটি উপায় অবলম্বন করলে হৃদরোগের হার আরও কমিয়ে আনা সম্ভব। এসবের মধ্যে রয়েছে ধূমপান বাদ দেওয়া, অস্বাস্থ্যকর খাবার না খাওয়া, দেহের ওজন নিয়ন্ত্রণ করা ও মানসিক চাপমুক্ত থাকা।

বিডি প্রতিদিন/ ১০ অক্টোবর ২০১৬/ এনায়েত করিম

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow