Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৬ অক্টোবর, ২০১৬ ১৮:৩৯
যে মেলায় পুরুষরা প্রবেশ করলেই জুটবে লাথি-ঘুষি
অনলাইন ডেস্ক
যে মেলায় পুরুষরা প্রবেশ করলেই জুটবে লাথি-ঘুষি

ভারতেই অনুষ্ঠিত হয় এমন একটি মেলা যেখানে পুরুষদের প্রবেশ একেবারে নিষেধ। ভুল করেও যদি পুরুষরা সেই মেলায় ঢুকে পড়েন, তাহলে তাদের কপালে জোটে ঘুষি, লাথির মতো শাস্তি, সঙ্গে মেটাতে হয় আর্থিক জরিমানাও। ঝাড়খণ্ডের দুমকা জেলার অন্তর্গত রানিশ্বর ব্লকের সাদিকপুর গ্রামে প্রতি বছর মহরম উপলক্ষে অনুষ্ঠিত হয় একটি বিরাট মেলা, যার স্থানীয় নাম চুড়ি মেলা। মূলত চুড়ি বা নারীদের ব্যবহার্য অন্যান্য পণ্যের কেনাবেচা হয় বলেই মেলার চুড়ি মেলা।

এই মেলার বিশেষত্ব হল— এখানে পুরুষদের কোন প্রবেশাধিকার নেই। কেবলমাত্র নারীরাই চুড়ি মেলার আনন্দ নিতে পারেন। এমনকি মেলার দোকানিরাও সবাই নারী।

ঠিক কী ঘটে যদি কোন পুরুষ ঢুকে পড়েন মেলা চত্বরে? এ বিষয়ে রানিশ্বরের বাসিন্দা তরুণী সোনম বলেন, ‘কোন পুরুষ যদি মেলার ভিতরে চলে আসে তাহলে সাধারণত এখানকার মেয়েরা তার গলায় জুতার মালা পরিয়ে গোটা মেলা ঘোরায়। সেই সঙ্গে করা হয় হাজার টাকার মতো জরিমানা। কখনও-সখনও গণধোলাইও দেওয়া হয় অনধিকার প্রবেশকারীকে। ’

তবে, পুরেষের প্রবেশাধিকার না থাকলেও নিরাপত্তার দায়িত্বে কিন্তু পুরুষরাই। হাইওয়ের ধারে মূল মেলা প্রাঙ্গণের প্রবেশদ্বারে দাঁড়িয়ে থাকেন লাঠিধারী মোটা গোঁফওয়ালা একধিক পাহারাদার।

চেতেশ্বর সিংহ নামের এক পাহারাদারকে জিজ্ঞাসা করা হল, ‘আপনি যে পাহারা দিচ্ছেন, তা নিজে কখনও ঘুরে দেখেছেন এই মেলা?’ বিনীত হাসি হেসে সিংজি জানালেন, ‘আজ্ঞে না, নিয়ম নেই। আমাদের কাজ মেলার বাইরেই। ’


বিডি-প্রতিদিন/১৬ অক্টোবর, ২০১৬/মাহবুব

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow