Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ১৮ অক্টোবর, ২০১৬ ০৩:৪৭
এবার মাতৃগর্ভ ছাড়াই জন্ম নিবে শিশু!
অনলাইন ডেস্ক
এবার মাতৃগর্ভ ছাড়াই জন্ম নিবে শিশু!

টেস্ট-টিউব বেবির কথা হয়ত আমরা অনেকেই শুনেছি। যে মানব সন্তান মাতৃগর্ভে জন্ম না নিয়ে টিউব এর ভিতর কৃত্তিম উপায়ে জন্ম গ্রহণ করে তাকে টেস্ট টিউব বেবি বলে। খবরটা অবাক হবার মতোই। মাত্র তিন দশক পরেই মা ছাড়া মেশিনে শিশু জন্ম নেবে। এরকমই দাবি করেছেন একদল গবেষক। কৃত্রিম উপায়ে জন্ম নেওয়া এই পদ্ধতির নাম ‘একটোজেনেসিস‘। ২০৩৪ সালের মধ্যেই সফলতা আসবে বলে গবেষকরা আশা করছেন। বিষয়টি নিয়ে ২০০১ সাল থেকে গবেষণা শুরু হয়েছে।

গবেষকরা ‘একটোজেনেসিস’ পদ্ধতির সাহায্যে এর আগে ‘প্লাসেন্টা যন্ত্রে’ ইঁদুরের ভ্রুণ তৈরিতে কাজ করেছেন। এই প্রযুক্তি নিয়ে অবশ্য পক্ষে-বিপক্ষে নানা মতভেদ রয়েছে।

‘একটোজেনেসিস’ হল শরীরের বাইরে এই জৈব দেহের বেড়ে ওঠার পদ্ধতি যা পশু বা ব্যাকটেরিয়ার ক্ষেত্রে প্রয়োগ করা হয়। এতে কৃত্রিম গর্ভাশয়ের জন্য কৃত্রিম একটি জরায়ুর প্রয়োজন পড়ে। যেটি ভ্রুণের জন্য পুষ্টি ও অক্সিজেন সরবরাহ করতে পারে।

বর্জ্য অপসারণের জন্য কাস্টম বিল্ট বা অ্যামিনোটিক ফ্লুইডের থলিও প্রয়োজন পড়ে। এসব বস্তুকে একটি প্লাসেন্টা যন্ত্র দিয়ে সংযুক্ত করা হয়, তাতে বিভিন্ন তার সংযুক্ত থাকে। এই পদ্ধতি চালু হলে সরোগেট মাদার বা গর্ভ ভাড়া করার প্রয়োজন পড়বে না।


বিডি প্রতিদিন/১৮ অক্টোবর ২০১৬/হিমেল

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow