২১ অক্টোবর, ২০১৬ ০৫:৫০

সিংহের সঙ্গে লড়াই করে দিন পার করে দুই বোন!

অনলাইন ডেস্ক

সিংহের সঙ্গে লড়াই করে দিন পার করে দুই বোন!

সতেন্দ্রনাথ দত্তের বিখ্যাত কবিতা 'আমরা বাঙালি'র একটি লাইন আছে  'বাঘের সঙ্গে যুদ্ধ করিয়া আমরা বাঁচিয়া আছি'। কবিতার এই লাইনটা অনায়াসে বসিয়ে দেওয়া যায় ভারতের গুজরাটের আমরেলি জেলার দুই বোনের সম্পর্কে। তবে এ ক্ষেত্রে বাঘ নয়, সিংহ। সামান্য লাঠিকে সম্বল করে সিংহের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে এই দুই কিশোরী।

ভারতের গুজরাটের গির অরণ্যেই একমাত্র দেখতে পাওয়া যায় এশীয় সিংহের। এই অরণ্যের পাশেই মেনধাওয়াস গ্রাম। আমরেলি জেলার এই গ্রামেই বাস ১৯ বছরের সন্তোক রাবারি ও তার ছোট বোন ১৮ বছরের মাইয়ার। এই গ্রামের গবাদি পশুর দিকে নজর সিংহ গুলোর। গরু-বাছুর টেনে নিয়ে যেতে মাঝেমধ্যেই গ্রামে হানা দেয় এই সিংহ। কিন্তু অনেকবারই তাদের মুখোমুখি হতে হয় সন্তোক ও মাইয়ার। অসমসাহসী দুই কিশোরী বোন সামান্য লাঠিকে সম্বল করে ঝাঁপিয়ে পড়ে তাদের পোষা প্রাণীগুলোকে সিংহের কাছ থেকে রক্ষার জন্য।

সন্তোক জানিয়েছেন, "যদি লাঠি হাতে সিংহের মুখোমুখি সোজা দাঁড়িয়ে থাকতে পারা যায় তাহলে সিংহ পেছন ঘুরে চলে যায়। তবে এ সময় কোন অবস্থাতেই সিংহের চোখের থেকে চোখ সরানো যাবে না।" 

সিংহ যদি পাল্টা ঝাঁপিয়ে পড়ে, এ ভেবে কোনওদিন ভয় হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে  মুচকি হেসে সন্তোক জানালেন, "বাবা প্রায় দশ বছর ধরে স্ট্রোকে আক্রান্ত হয়ে শয্যাশায়ী। সংসার চালাতে এই গরু গুলোই ভরসা। সিংহ গরু গুলো টেনে নিয়ে গেলে এমনিতেই না খেয়ে মরতে হবে তাদের। তাই সিংহের মুখোমুখি দাঁড়াতে মোটেও ভয় করে না বলে তাদের।"

এই দুই বোনের এই অসম সাহসিকতার জন্য সম্প্রতি গুজরাট বন দপ্তরের তরফ থেকে তাদের পুরস্কৃত করা হয়েছে।


বিডি-প্রতিদিন/২১ অক্টোবর, ২০১৬/তাফসীর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর