Bangladesh Pratidin

ঢাকা, শনিবার, ৩ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : ২১ অক্টোবর, ২০১৬ ১৯:০৩
শিম্পাঞ্জি যখন চেইন স্মোকার
অনলাইন ডেস্ক
শিম্পাঞ্জি যখন চেইন স্মোকার

চিড়িয়াখানায় ঘুরতে এসে শিম্পাঞ্জির খাঁচার দর্শনার্থীদের চোখ কপালে উঠে গেল। নিজের চোখকেই যেন বিশ্বাস করতে পারছিলেন তারা। তাদের এই অবাক হবার কারণ হল রীতিমত চেইন স্মোকারদের মত ধূমপান করছে এক শিম্পাঞ্জি।

ঘটনাটি ঘটেছে উত্তর কোরিয়ার পিয়ংইয়ংয়ে চিড়িয়াখানায়। চলতি বছরে গত জুলাইয়ে নতুনভাবে উদ্বোধন করা হয় পিয়ংইয়ংয়ের সেন্ট্রাল জু। এই চিড়িয়াখানাটিকে একটু ব্যতিক্রম আর নতুনভাবে তৈরি করা হয়েছে। তাইতো সেখানে এক শিম্পাজিকে দেখা গেল পেশাদারিত্বের সাথে ধূমপান করতে।

দর্শনার্থীরা এই শিম্পাজির ছবি তুলে তা বিভিন্ন সোশ্যাল মিডিয়াইয় প্রকাশ করে। আর ছবি প্রকাশ পেতেই সোশ্যাল মিডিয়ায় মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে ওঠে। এরই সঙ্গে বিতর্কেও জড়িয়ে পড়ে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।  

এই চিড়িয়াখানায় থাকা দু'টি শিম্পাঞ্জির মধ্যে ১৯ বছর বয়সী এক নারী শিম্পাঞ্জিকে দেখা যায় ধূমপান করতে। এটির নাম দালে। এই ছবি ভাইরাল হওয়ার পর প্রশ্নের মুখে পড়ে কর্তৃপক্ষ। কীভাবে সিগারেট ও লাইটার এল চিড়িয়াখানার ভেতর সে প্রশ্নও ওঠে।

পরে জানা যায়, পর্যটকদের আকর্ষণ করতে লাইটার ও সিগারেট জুগিয়েছিল খোদ চিড়িয়াখানার প্রশিক্ষকই। লাইটার যদি না দেয়া হত, কীভাবে সিগারেট জ্বালিয়ে নিতে হয়, এই শিক্ষাও দেয়া হয়েছে শিম্পাঞ্জিকে।

তবে কর্তৃপক্ষের দাবি, শিম্পাঞ্জি কোনোভাবেই সিগারেটের ধোঁয়া শরীরের ভেতরে ঢোকাতে পারে না। শুধু শিম্পাঞ্জি নয়, চিড়িয়াখানায় থাকা বিভিন্ন পশু-পাখিকে বিভিন্ন রকম মজার প্রশিক্ষণ দেয়া হয়ে থাকে বলে জানিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।


টবিডি-প্রতিদিন/২১ অক্টোবর, ২০১৬/তাফসীর

আপনার মন্তব্য

সর্বশেষ খবর
up-arrow