৪ ডিসেম্বর, ২০১৬ ১২:০০

'সততা'র খড়ম দেখালেন যোগগুরু রামদেব!

অনলাইন ডেস্ক

'সততা'র খড়ম দেখালেন যোগগুরু রামদেব!

কলকাতার নিউটাউনে যোগগুরু রামদেব এক ঘণ্টার বক্তৃতায় গুরুকূলে নিজের পড়াশোনা, হিমালয়ে যাত্রা, যোগসাধনা, রাজনীতি নিয়ে বলেন। এসময় তিনি কালো টাকার বিরুদ্ধে অভিযানের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূয়সী প্রশংসাও করেন। গতকাল শনিবার ‘ইনফোকম ২০১৬’র শেষদিনের ‘স্পটলাইট সেশনে’র প্রধান বক্তা ছিলেন রামদেব। 

নোট বাতিলের বিরুদ্ধে মমতা ব্যানার্জির আন্দোলন নিয়ে যোগগুরু বলেন, আমার মনে হয় মমতাও মনে মনে কালো টাকার বিরুদ্ধে কেন্দ্রীয় সরকারের অভিযান সমর্থন করছেন। তার আপত্তি অভিযানের পদ্ধতি নিয়ে।

রামদেব বলেন, মমতার সততা নিয়ে প্রশ্নই ওঠে না। কারণ তিনি হাওয়াই চটি পরেন। সাদামাটা জীবনযাপন করেন। এরপরেই বাম হাতে মাইক্রোফোন ধরে নিজের ডান পা থেকে কাঠের খড়ম খুলে তুলে ধরে পতঞ্জলি সংস্থার ব্র্যান্ড অ্যাম্বাসেডর বলেন, আমিও খড়ম পরি। সাধুর জীবন কাটাই। আমিই সেই বাবা যে কোনোদিন ব্যাংকে অ্যাকাউন্টই খোলেনি।

তবে বক্তৃতায় তিনি অনুলোম-বিলোম, কপালভাতি’র মতো যোগকৌশলও শিখিয়েছেন। তিনি বলেন, আমি গোটা বিশ্বে সুস্বাস্থ্যের প্রতীক! যোগই আমার জীবন!

অবশ্য রামদেবের পরিচিতি বর্তমানে আর 'যোগ'-এ-ই আটকে নেই। তিনি কয়েক হাজার কোটি টাকার ব্যবসার প্রাণপুরুষও বটে। ধারণা করা যায়, আগামীতে সেই ব্যবসা এক লক্ষ কোটি টাকা ছাড়িয়ে যাবে। শনিবারের বক্তৃতায় রামদেব যে ব্যবসার সাফল্যমন্ত্র শোনালেন, তা হলো— ‘দুনিয়াকে জয় করার জন্য সর্বাগ্রে নিজেকে জেতা প্রয়োজন!’ যোগগুরু রামদেব জানেন, বর্তমানে তিনি অনেকের কাছেই ভারতের প্রাচীন সংস্কৃতি তথা যোগ-পুরাণ-শাস্ত্রের ‘প্রতীক’। সেই ‘প্রতীক’কে কীভাবে সুকৌশলে ‘ব্র্যান্ডিং’য়ে রূপান্তরিত করে তাকে বাণিজ্যসফল করে তুলতে হয়, রামদেবকে দেখে এদিন সেটাই প্রত্যক্ষ করল ‘ইনফোকম ২০১৬’র মঞ্চ। সূত্র: এবেলা।


বিডি-প্রতিদিন/ ০৪ ডিসেম্বর, ২০১৬/ আফরোজ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর