১০ ডিসেম্বর, ২০১৬ ১৯:১৪

জৌলুস হারিয়ে ফেলছে কোহিনূর

অনলাইন ডেস্ক

জৌলুস হারিয়ে ফেলছে কোহিনূর

বিশ্বের অন্যতম বিখ্যাক হীরকখণ্ডক কোহিনূর তার জৌলুস হারিয়ে ফেলছে। ‘‌কোহিনূর:‌ দ্য স্টোরি অফ ওয়ার্ল্ড মোস্ট ইনফেমাস ডায়মন্ড’‌ বইটিতে এমনই দাবি বেশ জোরালো ভাবেই করা হল।

বইয়ের দুই লেখক অনিতা আনন্দ এবং উইলিয়াম ড্যালরিম্পলের দাবি, আজ থেকে দেড়শো বছর আগে থেকেই কোহিনূরের ঔজ্জ্বল্য কমে যাওয়া নিয়ে আলোচনা হয়েছিল ব্রিটেনের জনতার মধ্যে। ১৮৫০ সালে দ্বিতীয় ব্রিটিশ শিখ যুদ্ধের পরে এই হিরাটি দখল করে নেয় ব্রিটিশরা। ১৮৫১ সালে একটি প্রদর্শনীতে লন্ডনের আমজনতার সামনে তুলে ধরা হয়েছিল এই হিরাটি। কিন্তু তখন নাকি কোহিনূর ঝলক সন্তুষ্ট করতে পারেনি দর্শকদের। শুধু তাই নয়, প্রদর্শনীর মধ্যেই নাকি তারা অসন্তোষ প্রকাশ করেন। তারপরে যতবারই প্রকাশ্যে এসেছে কোহিনূর, প্রত্যাশা পূরণ করতে পারেনি সে।

বর্তমানে ইংল্যান্ডের রানি এলিজাবেথের মুকুটে লাগানো রয়েছে এই হিরাটি। এক ব্রিটিশ চিত্রগ্রাহক ১৯৬২ সাল থেকে প্রতিবছর তিনটি করে ছবি তুলছেন কোহিনূরের। ছবিগুলোকে পাশাপাশি রেখে তিনি দেখিয়েও দিয়েছেন ক্রমশই জৌলুস কমছে এই ঐতিহাসিক হিরাটির। অসাধারণ ঔজ্জ্বল্যের জন্যই এর নামকরণ করা হয়েছিল কোহিনূরের। যার অর্থ আলোর পাহাড়। সেই ছটাই যদি হারিয়ে ফেলে কালের নিয়মে, তাহলে সেটা দর্শকদের কাছে বিরাট ক্ষতি বলে মনে করছেন সবাই।


বিডি-প্রতিদিন/১০ ডিসেম্বর, ২০১৬/তাফসীর-১০

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর